আজকের সয়াবিন তেলের দাম কত ২০২৩

সয়াবিন তেলের দাম
সয়াবিন তেলের দাম

বর্তমান সময়ে ডলারের রেট বেড়ে যাওয়ার কারণে সয়াবিন তেলের দাম উঠানামা করছে অনেক সময় সয়াবিন তেলের দাম কম দেখা যাচ্ছে আবার অনেক সময় কিছুটা কম টাকার মধ্যে ও বিভিন্ন জায়গায় সয়াবিন তেল পাওয়া যাচ্ছে। তাই আজকের বাজার মূল্য অনুযায়ী সয়াবিন তেলের দাম কত এবং প্রত্যেক লিটারে অনুযায়ী দাম কত টাকা পড়ছে তা জেনে নিন।

বর্তমানে ইউক্রেন রাশিয়ার মধ্যে যুদ্ধ জন্য দেশের বাজার পরিস্থিতি অস্বাভাবিক অবস্থা বিরাজ করছে। এই জন্যই দেশের বাহির থেকে যে সমস্ত সয়াবিন তেল আমদানি করা হতো সেগুলো অনেক অংশে কমিয়ে যাওয়ার কারণেই মূলত সয়াবিন তেলের দাম বৃদ্ধি পেয়েছে। এর মাঝে বাংলাদেশী ব্যবসায়ীরা কিন্তু এই তেলের দাম বাড়িয়ে দিয়েছে অনেক ব্যবসায়ী আছে যারা কিনা তেল আটকে রেখে তেলের দাম বৃদ্ধি করছে।

তবে বর্তমানে বাজার মূল্য অনুযায়ী কত টাকা পরিমাণ লিটারে বৃদ্ধি পেয়েছে এবং কোন কোন তেল গুলো কত টাকা পর্যন্ত বিক্রি করা হচ্ছে তা এই সংক্রান্ত তথ্য গুলো আমরা আমাদের এই ওয়েব সাইটে প্রকাশ করেছে আশা করি সমস্ত টপ একটি পরলে সয়াবিন তেলের বর্তমান বাজার মূল্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

আজকের তেলের দাম কত ২০২৩

সয়াবিন তেলপ্রতি লিটারতেলের দাম
সয়াবিন তেল (লুজ)১ লিটার১৮০ টাকা
সয়াবিন তেল (বোতল)৫ লিটার ৯০৬ টাকা।
সয়াবিন তেল (বোতল২ লিটার৩৮০ টাকা
সয়াবিন তেল (বোতল৩ লিটার৫৬০ টাকা
পামওয়েল (লুজ)১ লিটার১২৫ টাকা
পামওয়েল (সুপার)১ লিটার১৪৫ টাকা

প্রতি লিটার সয়াবিন তেল আগের তুলনায় অনেকটাই বৃদ্ধি পেয়েছে। তবে বাজার ভেদে দু এক টাকা কম বেশি দোকানদাররা কেনাবেচা করে থাকে। তবে সরকারি নির্ধারিত রেট অনুযায়ী বর্তমান বাজার মূল্য অনেকটাই চড়া। আগের তুলনায় এক লিটার সেভেন তেলে তিন টাকা বৃদ্ধি পেয়েছে। ১৯০ টাকা থেকে ৯৬ টাকা পর্যন্ত বিক্রি করছে।

আরো পড়ুনঃ  ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি Fire Service Job Circular 2021

বর্তমানে ১ লিটার সয়াবিন তেল 196 টাকা আবার কোন কোন জায়গায় এর থেকে বেশি মাত্রায় ও সয়াবিন তেল বিক্রি করা হচ্ছে। বর্তমান খোলাবাজার পণ্যের দাম লাগামহীন ভাবে বাড়তেই আছে। সব দেশে একই রকম ভাবে তেলের দাম বৃদ্ধি পেয়েছে।

সয়াবিন তেলের বর্তমান বাজার মূল্য

সয়াবিন তেল প্রতি লিটারতেলের দাম
১ লিটার১৯০ টাকা
২ লিটার৩৮০ টাকা
৩ লিটার৫৭০ টাকা
৪ লিটার৭৬৬ ঢাকা
৫ লিটার৯৫০ টাকা
৬ লিটার ১১৪০ টাকা

বিগত কয়েক মাস যাবত এই দামের মধ্যেই তেলের দাম স্থির রয়েছে। আগের তুলনায় কৃষি টা বৃদ্ধি পাওয়ার পরে বর্তমান বাজার মূল্যে এই দামে কেনাবেচা করা হচ্ছে সয়াবিন তেল। তবে ঈদের আগ পর্যন্ত এমনই দাম নির্ধারিত থাকবে বলে সরকার বিভিন্ন গণমাধ্যমকে এই খবরই নিশ্চিত করেছে। আগের তুলনায় চার টাকা বৃদ্ধি পাওয়ার পরে কিন্তু এখন পর্যন্ত এই দামটি ১৫ দিন যাবত কোন ধরনের পরিবর্তন করা হয়নি।

আরো পড়ুনঃ  মহিলা বিষয়ক অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি DWA Job Circular 2021

তীর সয়াবিন তেল ২ লিটার দাম ২০২৩

তীর সয়াবিন তেল ২ লিটারের দাম ৩৯০ টাকা। তবে বিভিন্ন দোকানগুলোতে খুচরা মূল্যে ৩৯০ টাকা থেকে ৩৯৬ টাকা পর্যন্ত বিক্রি করা হচ্ছে। এখন বর্তমানে এই নামটি স্বাভাবিক অবস্থায় রয়েছে। কিছুদিন আগে এই দাম কিছুটা কমে গিয়েছিল তিন থেকে চার টাকা। দুই লিটার তীর সয়াবিন ৩৮৪ টাকা এবং ৮০ টাকার মধ্যেই পাওয়া যেতো।

আগের তুলনায় কিছুটা তীর সয়াবিন তেলের দাম কিছুটা বৃদ্ধি পেলেও এখন এই দামটি স্বাভাবিক অবস্থায় রয়েছে। তবে তেলের দাম কমলে সব কোম্পানির তেল কিন্তু একই রকম ভাবে কমানো হয়ে থাকে তবে কিছু কিছু কোম্পানি পেতে ২ থেকে ৪ টাকা কিন্তু বেশি হয়ে থাকে।

তীর সয়াবিন তেল ১ লিটার দাম ২০২৩

২০২৩ সালে তীর সয়াবিন তেলের ১ লিটারের দাম ১৯০ টাকা থেকে শুরু করে ১৯৬ টাকা পর্যন্ত বিক্রি করা হচ্ছে বাজারগুলোতে। প্রথমবার তেলের দাম বৃদ্ধি পাওয়ার পরেই পরবর্তীতে আবারো ১৫ টাকা পর্যন্ত প্রতি লিটারে তেলের দাম বৃদ্ধি করা হয়। এখন পুনরায় আবার কিছুটা কম হওয়ার পরে ১৯৬ টাকা। তবে এখন পর্যন্ত তেলের দাম এটাই স্থির অবস্থায় রয়েছে।

তীর সয়াবিন তেল ৫ লিটার দাম ২০২৩

পীর সয়াবিন তেল ৫ লিটারের দাম ৯৫০ টাকা থেকে শুরু করে 970 টাকা পর্যন্ত বিক্রি করা হচ্ছে। তবে বাজারে এই দাম নির্ধারিত থাকলেও খুচরা বাজারগুলোতে কিন্তু আরো বেশি পরিমাণেও তেলের দাম বেশি দামেই বিক্রি করা হচ্ছে। এখন পর্যন্ত এই দামটি স্থির অবস্থায় রয়েছে তবে বাজার এর দাম বেশি করে নিচ্ছে।

তাছাড়া খুচরা বাজারে ৫ লিটার তেলের দাম ৯৩০ টাকা থেকে শুরু করে ৯৬০ টাকা পর্যন্ত নির্ধারিত আছে। এর মধ্যে ব্যারেলের খোলা তেল গুলো পেয়ে যাবেন এক্ষেত্রে পাঁচ লিটার তেলের দাম পরছে 930 টাকা থেকে শুরু করে ৯৫০ টাকা অথবা ৯৬০ টাকার মত।

আরো পড়ুনঃ  ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়

বসুন্ধরা সয়াবিন তেল ৫ লিটার দাম

৫ লিটার বসুন্ধরা সয়াবিন তেলের দাম ৯৬০ টাকা থেকে ৯৮০ টাকা পর্যন্ত বিক্রি করা হচ্ছে। বর্তমান বাজার অনুযায়ী বসুন্ধরা তেল এর দাম অন্যান্য তেলের তুলনায় ৫ থেকে ১০ টাকা বেশি থাকে। তবে খুচরা বাজারগুলোতে এই দামে বিক্রি হলেও বিভিন্ন বাজারগুলোতে কিন্তু ৯৮০ টাকা পর্যন্ত এই দাম নির্ধারিত আছে।

সয়াবিন তেলের দাম

খোলা সয়াবিন তেলের দাম

কলা সয়াবিন তেলের দাম বিভিন্ন বাজারে বিভিন্ন রকম ধরে বিক্রি করা হচ্ছে। এক লিটার খোলা সয়াবিন তেলের দাম বর্তমানে ১৮০ টাকা থেকে ১৯০ টাকা হারে বিক্রি করা হচ্ছে। বাজার ভেদে এই তেলের দাম কিছুটা কম বেশি হয়ে থাকে। তবে ব্যারেলের খোলা সয়াবিন তেল বর্তমানে একেবারে উর্দ্ধ পর্যায়ে রয়েছে কিছুদিন আগেও ১৭০ টাকা থেকে 185 টাকার মধ্যে এক লিটার তেল পাওয়া যেত।

কিন্তু বর্তমান বাজার অনুযায়ী খোলা সয়াবিন তেলের দাম ১ লিটারে পড়ছে তাই ১৯০ টাকা পর্যন্ত। এটি সবথেকে চড়া মূল্য তাছাড়া বাজারে কিন্তু এই তেলের দাম নির্ধারিত আছে 180 টাকা থেকে ১৮৫ টাকার মধ্যে।

আরো পড়ুনঃ  পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয়

সয়াবিন তেলের দাম বৃদ্ধির কারণ

২০২৩ সালে সয়াবিন তেলের দাম অনেক অংশে বেড়ে গিয়েছে। এক্ষেত্রে প্রতি ১ লিটার সয়াবিন তেল ১৯০ টাকা থেকে ২০০ টাকা হারে বিক্রি করা হচ্ছে। সয়াবিন তেলের দাম বৃদ্ধির কারণ মূলত ইউক্রেন এবং রাশিয়া যুদ্ধের কারণেই তেলের দাম বৃদ্ধি হয়েছে বলে গণমাধ্যমে বিভিন্ন সাক্ষাৎকারে এই কথা জানাচ্ছে।

তবে বিশ্ববাজারে তেলের দাম কমে গেলেও বাংলাদেশে এখন পর্যন্ত সয়াবিন তেলের দাম কমেনি কিছুদিন আগে দুই থেকে চার টাকা কমে যাওয়ার পরে পুনরায় আবার বেড়ে গিয়েছে তেলের দাম। তবে এখন পর্যন্ত এই দামে বিক্রি করা হচ্ছে বাজারগুলোতে।

এবং বর্তমানে বাংলাদেশে তেল সংকটের কারণে মূলত আরো বেশি পরিমাণে এই তেলের দাম বৃদ্ধি পাচ্ছে তবে বর্তমান বাজার পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। বাড়তি দাম থাকলেও তেলের দাম আগের মত দ্বিগুণ হারে বাড়ছে না আশা করা যাচ্ছে এ বছরে আগের তুলনায় কিছুটা তেলের দাম কমতে পারে।

আরো পড়ুনঃ  বিকাশ প্রতারণা মামলা করার নিয়ম

সয়াবিন তেলের দাম প্রশ্ন উত্তর

এক লিটার সয়াবিন তেলের দাম কত?

১ লিটার সয়াবিন তেলের দাম ১৯৫ টাকা থেকে শুরু করে ২০০ টাকা পর্যন্ত নির্ধারিত আছে। আগের তুলনায় প্রতি এক লিটারে পাঁচ টাকা পর্যন্ত সয়াবিন তেলের দাম বৃদ্ধি করা হয়েছে।

২ লিটার সয়াবিন তেলের দাম কত?

দুই লিটার সয়াবিন তেলের দাম ৩৮০ টাকা থেকে শুরু করে ৩৯৫ টাকা পর্যন্ত বাজারে বিক্রি করা হচ্ছে। আগের তুলনায় প্রতি লিটারে তিন থেকে চার টাকা পরিমাণ তেলের দাম বৃদ্ধি পেয়েছে।

সয়াবিন তেলের দাম আজকে?

আজকে এক লিটার সয়াবিন তেলের দাম নির্ধারিত আছে ১৯০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত। এবং হাফ লিটার তেলের দাম ৯৫ টাকা পর্যন্ত বোতলের দাম নির্ধারিত আছে।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *