আমেরিকা ডিবি লটারি ২০২৩ | আমেরিকা ডিবি লটারি আবেদন ফরম

আমেরিকাতে বৈধভাবে প্রবেশ করার জন্য ১৮৫ ধরনের ভিসা চালু রয়েছে যা আমেরিকার পররাষ্ট্র মন্ত্রণালয় হতে বৈধ। এত সকল ভিসার মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় ভিসাটি হচ্ছে ডিবি লটারি। প্রতিবছর আমেরিকা এই ভিসাটির মাধ্যমে ৫৫ হাজার বা তারও বেশি লোক স্থায়ীভাবে নাগরিকত্ব প্রদান করেন। আমেরিকা অনেকেরই কাছে স্বপ্নের একটি দেশ। সেখানে স্থায়ীভাবে বসবাস করার জন্য খুব কমই মানুষ ভেবে থাকেন। যদি কেউ ডিবি লটারির মাধ্যমে আমেরিকার যেতে পারেন তাহলে আপনি সেখানে খুব সহজে স্থায়ীভাবে বসবাস করতে পারবেন এবং নাগরিক হতে পারবেন।

আজকে আমরা আপনাদের সঙ্গে ডিবি লটারি সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করব। এখান থেকে আপনারা বুঝতে পারবেন আমেরিকার ডিবি লটারি কি। আমেরিকা ডিবি লটারি সম্পর্কে বিস্তারিত ২০২৩ এর। আমেরিকা ডিবি লটারি রেজিস্ট্রেশন, ডিবি লটারি আবেদন করার নিয়ম, আমেরিকার ডিবি লটারি আবেদনের ফর্ম, আমেরিকা ডিবি লটারি কোন কোন দেশে দেয় ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তথ্য। তো চলুন জেনে নেওয়া যাক ডিবি লটারি সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

আমেরিকা ডিবি লটারি কি

আমেরিকা ডিভি লটারি হচ্ছে যে লটারির মাধ্যমে আপনি আমেরিকা গিয়ে স্থায়ীভাবে বসবাস করার সুযোগ সুবিধা পেয়ে যাবেন। এ লটারি আমেরিকা সরকার প্রতিবছর ছেড়ে থাকেন। আমেরিকার পররাষ্ট্র মন্ত্রণালয় বৈধভাবে আমেরিকায় যাওয়ার জন্য মোট ১৮৫ ধরনের ভিসা চালু করেছেন। তার মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় যে ভিসাটি তা হল ডিবি লটারি। এটার মাধ্যমে আপনি যদি আমেরিকা যেতে পারেন তাহলে আপনি সেই দেশের স্থায়ীভাবে বসবাস করতে পারবেন এবং নাগরিকত্ব পেয়ে যাবেন। আমেরিকা সরকার প্রতি বছর ডিবি লটারির আয়োজন করেন আর এ লটারির মাধ্যমে ৫০০০০ এর বেশি মানুষ নিয়ে থাকেন তারা বিভিন্ন দেশ থেকে।

আরো পড়ুনঃ  বাংলাদেশ টু দুবাই ফ্লাইট নিউজ টুডে
আমেরিকান ডিবি লটারি ২০২৩
আমেরিকা ডিবি লটারি ২০২৩

আমেরিকা ডিবি লটারি ২০২৩

আমেরিকায় ডিবির লটারি ২০২৩ সালেও ছাড়া হবে। ডিবি লটারি প্রতিবছর একটি নির্দিষ্ট সময়ে ছাড়া হয়ে থাকে। USA তে স্থায়ীভাবে বসবাস করার জন্য আপনারা অনেকেই স্বপ্ন দেখে থাকেন। গোটা পৃথিবীর মধ্যে সবচেয়ে জনপ্রিয় বা উন্নত দেশ আমেরিকা। আমেরিকাতে জীবন যাপনের মান সব থেকে উন্নত। দেশটিতে যারা বসবাস করে তাদের জীবনযাত্রার মান অনেক উন্নত কর্মসংস্থান এবং ভরণপোষণের দিক থেকে অন্যান্য দেশের তরাই অনেক এগিয়ে রয়েছেন আমেরিকা। যে কারণে আপনারা অনেকেই আমেরিকাতে যেতে চান বা ডিবি লটারি সম্পর্কে জানতে চান। এই ওয়েবসাইটে www.travel.state.gov তারা নির্দিষ্টভাবে জানিয়ে দিয়েছে।

আমেরিকা ডিবি লটারি রেজিস্ট্রেশন ২০২৩

আপনি যদি বাংলাদেশ থেকে ২০২৩ সালে আমেরিকার ডিবি লটারি রেজিস্ট্রেশন করবে বলে ভেবে থাকেন তাহলে আপনারা স্বপ্ন বৃথা। কেননা ২০২৩ সালে আমেরিকা তে ডেভিলটারিতে আবেদন করতে বাংলাদেশ পারবে না। অনেকেই বুঝে থাকছেন যে ২০২৩ সালে বাংলাদেশ থেকে আবেদন করা যাবে বা রেজিস্ট্রেশন করা যাবে আমেরিকার ডিবি লটারিতে। কিন্তু এ কথার কোন ভিত্তি নেই। আমেরিকার এক সরকারি ওয়েবসাইটে স্পষ্টভাবে বলা হয়েছে যে ২০২৩ সালের বাংলাদেশ ডিবি লটারির জন্য এলিজিবল না।

আরো পড়ুনঃ  বাহরাইন ভিসা কবে খুলবে ২০২৩-বাহারাইন নতুন ভিসার খবর

ডিবি লটারি আবেদন করার নিয়ম

ডিবি লটারিতে আবেদন করতে হলে অবশ্যই আপনাকে সর্বপ্রথম একটি দেশের নাগরিক হতে হবে। আবেদন করার জন্য আপনাকে তাদের অফিসিয়াল ওয়েবসাইট খুজে বের করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আপনি অনলাইনের ডিবি লটারির জন্য আবেদন করতে পারবেন। তবে ডিবি লটারিতে আবেদন করতে হলে আপনাকে বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে। যে সকল ডকুমেন্টস গুলো লাগবে তা নিচে উল্লেখ করা হলো।

  • আবেদনকারীর বৈধ লাগবে যেটি এনআইডি কার্ডে থাকতে হবে। বা অন্যান্য ডকুমেন্টস এর সাথে মিল থাকতে হবে।
  • আপনার জাতীয়তা কিতা উল্লেখ করতে হবে।
  • বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা উল্লেখ।
  • আবেদনকারীর ছবির প্রয়োজন হবে।
  • মোবাইল নাম্বার ইমেইল ঠিকানার প্রয়োজন হবে যেহেতু আপনি অনলাইনে আবেদন করবেন।
  • শিক্ষাগত যোগ্যতা ও সার্টিফিকেট এর প্রয়োজন হবে।

আমেরিকা ডিবি লটারি আবেদন ফরম

আমেরিকা ডিবি লটারি ফর্ম আপনারা অনলাইন এর মাধ্যমে পেয়ে যাবেন। আপনি ঘরে বসে অনলাইন এর মাধ্যমে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন ফরম পূরণ করে জমা দিতে পারেন। এখানে সবকিছুই অনলাইনের মাধ্যমে পরিচালিত হয়। আবেদন করার জন্য আপনার বেশ কিছু ডকুমেন্টের প্রয়োজন হবে তা আমরা আমাদের কনটেন্ট এ আলোচনা করেছি। এ সকল ডকুমেন্টগুলো না থাকলে আপনি আমেরিকার ডিবি লটারির আবেদন ফর্ম করতে পারবেন না। আর আপনারা তাদের ওয়েবসাইট থেকে আবেদন ফরম খুব সহজেই পূরণ করতে পারবেন।

আরো পড়ুনঃ  কানাডা কাজের ভিসা ২০২৩, কানাডা ওয়ার্ক পারমিট প্রসেসিং

আমেরিকা ডিবি লটারি সুযোগ সুবিধা

আপনি যদি আমেরিকাতে ডিবি লটারির মাধ্যমে যেতে পারেন তাহলে আপনি অনেক রকম সুযোগ-সুবিধা পেয়ে যাবেন। যেমন, সেই দেশের এভাবে বসবাস করার সুযোগ পাবেন এবং আমেরিকার নাগরিকত্ব পেয়ে যাবেন। আমেরিকার স্থায়ী মানুষগুলো যে সকল সুযোগ-সুবিধা পায় আপনি ডিবি লটারির মাধ্যমে আমেরিকা গেলে সেই সকল সুযোগ সুবিধা গুলো পেয়ে থাকবেন। আমেরিকা জীবনযাত্রা এবং সকল ক্ষেত্রে অন্যান্য দেশের থেকে অনেক উন্নত। যে কারণে আমেরিকাতে যাওয়া মানুষ স্বপ্ন ভেবে থাকে এই স্বপ্ন আপনি ডিবি লটারি এর মাধ্যমে বাস্তবে পরিণত করতে পারেন। এক কথায় আমরা বলতে পারি যে আমেরিকায় যারা স্থায়ীভাবে বসবাস করে তাদের মত প্রায় সকল সুবিধা পেয়ে থাকবেন।

আমেরিকা ডিবি লটারি প্রয়োজনীয় কাগজপত্র

আমেরিকাতে যদি আপনি ডিবি লটারি এর জন্য আবেদন করতে চান তাহলে আপনার বেশ কিছু কাগজপত্র বা ডকুমেন্টসের প্রয়োজন হবে। যে সকল ডকুমেন্টগুলো ছাড়া আপনি কখনোই ডিবি লটারি এর জন্য আবেদন করতে পারবেন না। আমেরিকা ডিভি লটারির প্রয়োজনীয় কাগজপত্রগুলো নীচে উল্লেখ করা হলো।

  • আপনাকে একটি দেশের নাগরিক হতে হবে।
  • আপনার শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হবে।
  • আপনার জাতীয়তার প্রয়োজন হবে।
  • বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা এর প্রয়োজন হবে।
  • আবেদনকারীর ছবির প্রয়োজন হবে যা সদ্য তোলা হতে হবে।
  • মোবাইল নাম্বার ইমেইল ঠিকানার প্রয়োজন হবে।
  • বিবাহিত কি অবিবাহিত তা উল্লেখ করতে হবে।
  • সার্টিফিকেটের প্রয়োজন হবে।
  • আপনি কোন বিষয় দক্ষ থাকলে তা উল্লেখ এবং প্রমাণ করতে হবে।
আরো পড়ুনঃ  সৌদি আরবের আরামকো কোম্পানি ভিসা কিভাবে পাবেন

আমেরিকা ডিবি লটারি কোন দেশকে দেয়

আমেরিকার সরকার ডিবি লটারির মাধ্যমে বিভিন্ন দেশ থেকে প্রতিবছর অনেক পরিবার মানুষ নিয়ে থাকেন। যে সকল মানুষ ডিবি ভিসা দিয়ে যায় তারা সেখানে স্থায়ীভাবে বসবাস করতে পারে।  আমেরিকার স্থায়ী বাসিন্দাদের মত সুযোগ সুবিধা ও পেয়ে থাকে। তবে আমেরিকার ডিভি লটারির জন্য সব দেশকে সুযোগ দেয় না। যে সকল দেশগুলো ডিবি লটারিতে আবেদন করতে পারবে তাদের জন্য করা হলো।

  • দক্ষিণ কোরিয়া
  • পাকিস্তান
  • নাইজেরিয়া
  • কানাডা.
  • ভিয়েতনাম
  • ফিলিপিন্স
  • মেক্সিকো
  • ভারত
  • যুক্তরাজ্য
  • হাইতি
  • এস সালভাদর
  • চীন এর মূল ভূখণ্ড
  • ব্রাজিল
  • কলম্বিয়া

আমেরিকা ডিবি লটারির মাধ্যমে কি করতে পারবেন

আমেরিকাতে যদি আপনি ডিবি লটারির মাধ্যমে যান তাহলে আপনি ওখানে স্থানীয়দের মত বসবাস করতে পারবেন এবং আপনাকে আমেরিকা সরকার নাগরিকত্ব প্রদান করবে। আপনি যদি যে কোনো দেশ থেকে ডিবি লটারি এর মাধ্যমে আমেরিকা গিয়ে থাকেন তাহলে আপনি ওই দেশের নাগরিকরা যে সকল কাজ করতে পারবে আপনিও সেগুলো করতে পারবেন। তবে কিছু রুলস রয়েছে যেগুলো আপনাকে মেনে চলতে হবে।

আরো পড়ুনঃ  বাংলাদেশ টু ওমান বিমান ভাড়া কত ২০২৩

আমেরিকা ডিভি লটারি নিয়ে সতর্কতা

আমেরিকা ডিবি লটারি আবাদের সতর্কতা অবলম্বন করা উচিত। যেমন, একজন মানুষ একই ডকুমেন্টস দিয়ে দুইবার আবেদন করতে পারবে না তাহলে সে কখনোই ডিবি লটারি পাবে না। আপনি আপনার ডকুমেন্ট অথবা আপনি যদি আপনার স্ত্রী ডকুমেন্ট বা ছেলের ডকুমেন্টস দিয়ে আবেদন করতে পারবেন। তবে একই ডকুমেন্ট দিয়ে দুইবার আবেদন করবেন না। আপনি আবেদন করার পর যদি আবেদনটি সম্পূর্ণ হয় বা সফল হয় তাহলে আপনার কাছে তারা একটি কনফার্মেশন নাম্বার পাঠিয়ে দেবে। আবেদন সফল হওয়ার পরে যে সকল তথ্যগুলো আপনাকে দেওয়া হবে সেগুলোর যত্ন করে রেখে দেবেন পরবর্তীতে প্রয়োজন হবে।

কানাডা শ্রমিক ভিসা-কানাডা শ্রমিক নিয়োগ বিজ্ঞপ্তি

Usajobpoint একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে দেশ বিদেশের চাকরির খবর ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষার মাধ্যমে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের একমাত্র লক্ষ্য।

33 thoughts on “আমেরিকা ডিবি লটারি ২০২৩ | আমেরিকা ডিবি লটারি আবেদন ফরম”

  1. আমি খুব গরীব মানুষ,আমাকে এই দেশে নিয়ার সুযোগ করে দিন, আমি ওখানে গিয়ে নিজের কর্মস্থল ঠিক করতে চায়।

    Reply
    • আমিও আমিরীকা জেতে চাই আমার কোন টাকা নাই কাজ করে দিয়ে দিতে পারবো

      Reply
  2. USA খুব উন্নত এবং ভালো একটা দেশ
    আমি চাই যে আমি USA এর একজন নাগরিক হব আর নিজের ভবিষ্যত ভালোভাবে কাটাবো

    Reply
  3. I am a Construction supervisor / Construction Storekeeper workers till 32 years Experience and a Good Driver. I want a best Construction Company Job. I want to work in USA. It’s My Dream.

    Reply
  4. I am a best storekeeper,best Caretaker and a best Driver.
    Construction Experience is running 32 years. I have to known wearhouse supervisor and a best Storekeeper job . I am doing my work in USA. It’s my Dream.

    Reply

Leave a Comment

You cannot copy content of this page