ইতালিতে শ্রমিকদের বেতন কত, ইতালিতে বেতন কত

ইতালিতে শ্রমিকদের বেতন কত, ইতালিতে বেতন কত
ইতালিতে শ্রমিকদের বেতন কত, ইতালিতে বেতন কত

অনেকেই জানতে চেয়েছেন ইতালিতে বেতন কত বা ইতালিতে শ্রমিকদের বেতন কত। আজকে আমরা এই কনটেন্ট এর মধ্যে ইতালিতে শ্রমিকদের বেতন কত এবং কোন কাজগুলোতে বেতন বেশি পাবেন এই নিয়ে বিস্তারিতভাবে তুলে ধরেছি।

ইতালিতে বর্তমানে বিভিন্ন ধরনের কাজ রয়েছে এক্ষেত্রে অনেক কাজেও কিন্তু শ্রমিকদের সংকট রয়েছে। যেখানে শ্রমিকদের সংকট বেশি দেখা যায় সেখানে আনুমানিক বেতন বেশি হয়ে থাকে তবে এক্ষেত্রে কিছু কিছু কোম্পানি কিন্তু বেতন ভিন্ন রকম হতে পারে।

তাই ইতালিতে যদি আপনি অধিক টাকা খরচ করে যেয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ভালো একটি কাজ বাছাই করে নিতে হবে যে কাজে ভালো পরিমাণ বেতন পাবেন এবং তাড়াতাড়ি আপনার সেই টাকাটি উঠিয়ে নিতে পারবেন। তাই আপনাকে জেনে নিতে হবে ইতালিতে কোন কাজের চাহিদা বেশি এবং ইতালিতে বেতন কত।

ইতালিতে বেতন কত

ইতালিতে কর্মরত একজন ব্যক্তির গড়ে প্রতি মাসে বেতন ৩, ৬৭৮ ইউরো করে যা বাংলাদেশী টাকা অনুযায়ী ৩৬ লাখ ৭ হাজার ৪৭৬ টাকা। এটি শুধুমাত্র একজন ইতালি শ্রমিকের মাসিক গড় বেতন হিসেবে ধরা হয়েছে। তবে এক্ষেত্রে কিন্তু সবসময় একইরকম বেতন না সাধারণত যারা নরমাল ক্যাটাগরিতে কাজ করে তাদের বেতন অনেক কম।

যারা প্রবাসী শ্রমিক রয়েছে তারা কোম্পানিতে অথবা সে দেশের নিয়ম অনুযায়ী বেতন নির্ধারিত হয়ে থাকে। এবং দক্ষতা এবং অভিজ্ঞতার ভিত্তিতে কিন্তু পরবর্তীতে বেতন বৃদ্ধি করা হয়। এক্ষেত্রে যারা এশিয়া মহাদেশ থেকে ইতালিতে গিয়ে কাজে নিয়োজিত থাকে তাদের বেতন আনুমানিকভাবে অনেকটাই কম এক্ষেত্রে আমরা নিচে একটি লিস্ট তুলে ধরলাম।

ইতালিতে শ্রমিকদের বেতন কত

ইতালিতে একজন শ্রমিকের মাসিক বেতন নির্ভর করে নির্ধারিত কাজের উপর। তবে ইতালিতে একজন শ্রমিকের মাসিক বেতন এক লক্ষ টাকা থেকে শুরু করে আড়াই লক্ষ তিন লক্ষ টাকা পর্যন্ত। তবে এটি সম্পূর্ণ নির্ভর করে তার অভিজ্ঞতার ভিত্তিতে এবং কাজের উপর ডিপেন্ড করে।

তবে এই ক্ষেত্রে যারা অবৈধভাবে ইতালিতে বিভিন্ন ধরনের কাজে নিয়োজিত আছে তাদের বেতন কিন্তু অন্যান্যদের তুলনায় অনেকটাই কম। অবৈধভাবে থাকার কারণে তাদের বেতন কোম্পানি থেকেই অনেক টাকা কম দেওয়া হয়ে থাকে অথবা যে সমস্ত দালালরা তাদেরকে পাঠাই সমস্ত দালালদের থেকে কিছুটা কেটে রেখে তার পরেই তাদের হাতে দেওয়া হয়।

আরো পড়ুনঃ  কুয়েতের টাকার মান বেশি কেন-কুয়েত ১ টাকা বাংলাদেশের কত

এইজন্যই সাধারণত ইতালিতে যারা অবৈধভাবে যায় এবং অল্প টাকার মধ্যে ইতালিতে যায় তাদের ক্ষেত্রে কিন্তু এমনটা হয়ে থাকে। তবে এই ক্ষেত্রে সেখানে যাওয়ার পর যদি আপনি বিভিন্ন উপায় বৈধ হতে পারেন তাহলে কিন্তু অন্যান্য শ্রমিকদের মত বেতন পাবেন।

ইতালিতে কোন কাজে কত বেতন
কাজবেতন
রেস্টুরেন্ট কর্মী৮০,০০০+
ডাইভিং১ লাখ+
কনস্ট্রাকশন৮০,০০০+
ফুড প্যাকেজিং৭০,০০০+
মেকানিক্যাল১ লাখ+
ক্লিনিং ম্যান৬০,০০০+
কৃষি কাজ৮০,০০০+

ইতালিতে কোন কাজে বেতন বেশি

ইতালিতে সবথেকে বর্তমান এই রেষ্টুরেন্টের কাজের শ্রমিকদের বেতন বেশি দিচ্ছে। যারা নর্মাল কাজের জন্য ইতালিতে যেতে চাচ্ছেন তারা চাইলে রেস্টুরেন্টের কাজ শিখে সেখানে ভালো পরিমাণ বেতন তুলতে পারবেন। তবে এক্ষেত্রে জেনে রাখবেন যে রেস্টুরেন্টের কাজ না জানলে কিন্তু ইতালিতে রেস্টুরেন্টের কাজ পাবেন না।

ইতালিতে শ্রমিকদের বেতন কত, ইতালিতে বেতন কত

তাই অবশ্যই রেস্টুরেন্টের কাজ করে যদি আপনি ভালো পরিমাণ টাকা বেতন পেতে চান তাহলে অবশ্যই পূর্ব অভিজ্ঞতা থাকতে হবে অথবা আপনাকে রেস্টুরেন্টের কাজ সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে তারপরেই আপনি ইতালিতে রেস্টুরেন্টের কাজ করে ভালো পরিমাণ টাকা বেতন তুলতে পারবেন।

ইতালিতে সর্বনিম্ন বেতন কত

ইতালিতে একজন শ্রমিকের সর্বনিম্ন বেতন হল ৮০ হাজার টাকা। তবে এক্ষেত্রে কাজের উপর ডিপেন্ড করে এবং অভিজ্ঞতার পর ডিপেন্ড করে প্রথম অবস্থায় অথবা যারা অবৈধভাবে ইতালিতে প্রবেশ করে থাকে তাদের সাধারণত এই বেতনে অনেক জায়গায় কাজ করে থাকে। এক্ষেত্রে তাদের বেতন অন্যান্যদের তুলনায় অনেকটা কম হয়। অথবা বেশি বেতন পাওয়ার পরে দালালরা অথবা বিভিন্ন মাধ্যম কেটে রাখার পরেই বেতনটি দেওয়া হয়ে থাকে।

আরো পড়ুনঃ  ইতালি ভিসার দাম কত ( সিজনাল ভিসা নন সিজনাল ভিসা )

তবে এত বেতন কম হওয়ার মূল কারণ হলো যারা অবৈধ পথে ইতালিতে পাড়ি জমায় এবং সেখান থেকে যারা বিভিন্ন কোম্পানিতে নিয়োগের ভিত্তিতে কাজ করে থাকে তাদের ক্ষেত্রে এই বেতন কম হয়। তাই অবশ্যই আপনারা যে সমস্ত কোম্পানি অথবা দালালের মাধ্যমে যাবেন তাদের কাছ থেকে অবশ্যই আগে থাকতেই বিষয়টি নিশ্চিত করে নিবেন যে আপনাকে বেতন পর্যাপ্ত পরিমাণ দেওয়া হবে কিনা এবং যেটা দেওয়া হবে সেটা আপনি নিজে হাতে উঠাতে পারবেন এমন কোনো মাধ্যম তৈরি করে নিবেন।

ইতালি ১ টাকা বাংলাদেশের কত

বর্তমানে ইতালির 1 ইউরো সমান বাংলাদেশি 99 টাকা। ডলারের মান প্রতিনিয়ত বাড়ার কারণে ইতালির টাকার মান আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে এখন পর্যন্ত ঊর্ধ্বগতিতে আছে। পরবর্তীতে আরও ইতালি ইউরও এর মান বেড়ে যাবে।

আরো পড়ুনঃ  কানাডা যাওয়ার এজেন্সি-কানাডা যাওয়ার খরচ কত

ইতালি ১০০ টাকা বাংলাদেশের কত

ইতালি ১০০ টাকা = বাংলাদেশি ৯,৯৮৬। বর্তমানে ইতালির এক টাকা সমান বাংলাদেশি ৯৯ টাকা। সেই অনুযায়ী ১০০= ৯৯৮৬টাকা হচ্ছে।

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *