ওমানে সব ধরনের ভিসা বন্ধ

বাংলাদেশি নাগরিকদের জন্য ও মানে সব ধরনের ভিসা বন্ধ করেছে এ বিষয়ে মঙ্গলবার ওমান পুলিশ নিশ্চিত করেছে। ৩১ শে নভেম্বর থেকে বাংলাদেশের সব ধরনের ভিসা ইস্যু- স্থগিত কার্যকর হবে বলে ওমানের পুলিশ এ বিষয়ে নিশ্চিত করেছে। ওমানের ভ্রমণ ভিসায় আসা প্রবাসীদের ক্ষেত্রেও ভিসা পরিবর্তন করার সুযোগও থাকবে না এখন থেকে।

বিশেষ এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে যে পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বাংলাদেশী নাগরিকদের ভিসা ভিজিট ভিসা নীতি পরিবর্তন করে স্থগিত করা হয়েছে। পরবর্তী নির্দেশনা দেওয়া পর্যন্ত সকল ধরনের ভিসা স্থগিত থাকবে বলে জানিয়েছে ওমান পুলিশ। এক্ষেত্রে পূর্বে যারা ভিসার মাধ্যমে ওমানে প্রবেশ করার পরে কাজের ভিসা তে কনভার্ট করে নিতেন তাদের ক্ষেত্রেও কিন্তু একই রকমের ভূমিকা থাকবে।

এক্ষেত্রে সকল ধরনের ভিসা বন্ধ থাকার পাশাপাশি ওমানে ভিজিট ভিসা এবং অন্যান্য ভিসাও বন্ধ থাকবে বলে ওমান পুলিশ এ বিষয়ে নিশ্চিত করেছে এ ক্ষেত্রে ৩১শে নভেম্বর কাজের ভিসা সহ সকল ধরনের ভিসা বন্ধ থাকবে এক্ষেত্রে পরবর্তীতে নির্দেশনা না দেওয়া পর্যন্ত কোন ধরনের ভিসা ইস্যু হবে না বলেও জানিয়েছে ওমান পুলিশ।

ওমান কাজের ভিসা বন্ধ নাকি খোলা

ওমানের সকল ধরনের কাজের ভিসা বন্ধ হয়েছে ৩১ শে নভেম্বর থেকে। ওমানে কাজের ভিসা বন্ধ হওয়ার পাশাপাশি ভিজিট ভিসা এবং অন্যান্য সকল ধরনের ভিসা কার্যক্রম স্থগিত রয়েছে। আজ থেকে মূলত এই ধরনের যাবতীয় ভিসা কার্যক্রম একেবারে বন্ধ করলো ওমান। বিশেষ এক বিজ্ঞপ্তি মাধ্যমে পুলিশ কাজের ভিসা এবং টুরিস্ট ভিসা সম্পর্কে বিস্তারিতভাবে জানিয়ে দিয়েছে যে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সকল ভিসা বন্ধ থাকবে।

মূলত বিগত কয়েক বছর যাবত সকল ধরনের ভিসা কার্যক্রম চালু থাকলেও বর্তমানে আবারও বন্ধ করে দিয়েছে ওমান সরকার এক্ষেত্রে টুরিস্ট ভিসা বা অন্যান্য যে কোন ধরনের ভিসা নিয়ে কেউ এখন আর প্রবেশ করতে পারবে না ওমানে। এক্ষেত্রে যাদের কাজের ভিসা বা অন্যান্য সকল ধরনের ভিসা করে যেতে চাচ্ছেন তারা বর্তমানে এখন আর ওমানে যেতে পারবেন না।

ওমানে বর্তমানে কয়েকটি কোম্পানিতে নিয়োগ প্রক্রিয়া চলমান থাকা অবস্থায় সকল ধরনের ভিসা কার্যক্রম বন্ধ করলো ওমান পুলিশ। এর আগেও কয়েকবার ওমান সরকার একেবারে বাংলাদেশীদের জন্য ভিসা বন্ধ করে দিয়েছিল পুনরায় আবার নতুনভাবে চালু করার পরে এখন আবার ২০২৩ সালের শেষের দিকে এসে 31 শে নভেম্বর আবারো বন্ধ করল।

সিঙ্গাপুর ওয়েল্ডিং কাজের ভিসা-সিঙ্গাপুর ওয়েল্ডিং কাজের বেতন

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সকল ধরনের ভিসা কার্যক্রম এবং কাজের ভিসা সহ টুরিস্ট ভিসা অথবা স্টুডেন্ট ভিসা সহ যেকোনো ধরনের ভিসা নিয়ে কেউ এখন আর ওমানে যেতে পারবে না। তবে বাংলাদেশের বাহির থেকে অন্যান্য দেশের মাধ্যমে যদি যেতে চান সে ক্ষেত্রে প্রসেস কিন্তু ভিন্ন রকম হতে পারে সে ক্ষেত্রে যাওয়ার সুযোগ রয়েছে।

তবে যারা এখন পর্যন্ত কাজ করছে তাদের ক্ষেত্রে কিন্তু কোন ধরনের সমস্যা হবে না পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত তাদের ক্ষেত্রেই বসবাস করার সুযোগ থাকবে এবং কাজ করার সুযোগ থাকবে তবে নতুন ভিসা একেবারে বন্ধ করে দিয়েছে ওমান সরকার।

ওমান ভিসা খবর ২০২৩

৩১ শে নভেম্বর থেকে বাংলাদেশীদের জন্য সকল ধরনের ভিসা কার্যক্রম নিষিদ্ধ করেছে ওমান পুলিশ। এক্ষেত্রে ভিজিট ভিসা এবং টুরিস্ট ভিসা সহ যাবতীয় ভিসা কার্যক্রম স্থগিত রয়েছে। ওমান পুলিশ জানিয়েছে যে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সকল ধরনের ভিসা কার্যক্রম বন্ধ থাকবে বাংলাদেশীদের জন্য। এক্ষেত্রে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ভিসা অ্যাপ্লিকেশন সহ যাবতীয় ভিসা প্রসেস একেবারেই গ্রহণযোগ্য হবে না বলে জানিয়েছে ওমান পুলিশ।

বাংলাদেশিদের জন্য বিশেষ করে বিগত বছরগুলো থেকেই কর্মী নেওয়ার আগ্রহ দেখিয়েছিল ওমান সরকার কিন্তু বর্তমানে ২০২৩ সালের শেষের দিকে এসে আবারো পুনরায় ভিসা কার্যক্রম বন্ধ করল ওমান পুলিশ। তাই ভিসা নিয়ম নীতি অনুযায়ী এখন থেকে টুরিস্ট ভিসা সহ যাবতীয় ভিসা কার্যক্রম বন্ধ থাকবে বলে জানিয়েছে ওমান পুলিশ।

বিগত বছরগুলো থেকে ইলেকট্রিক কাজের ভিসা সহ ড্রাইভিং এবং বিভিন্ন কাজের ভিসা নিয়ে বর্তমানে বাংলাদেশ থেকে অনেক কর্মী সেখানে নিয়োজিত আছে কিন্তু এখন থেকে অনেকেই এই কাজের প্রশিক্ষণ নিয়ে যারা যেতে চাচ্ছেন তারা এখন থেকে আর যেতে পারবেন না অনেকেই চিন্তাভাবনা করছেন যে ভিজিট ভিসা করে সেখানে গিয়ে কাজ ধরে আবার পুনরায় অন্য কোন ভিসা কনভার্ট করব তাহলেও কিন্তু সম্ভব না।

এক্ষেত্রে ওমান পুলিশ জানিয়ে দিয়েছে যে বর্তমানে বাংলাদেশের সকল ধরনের ভিসা কার্যক্রম একেবারে স্থগিত করা হলো। তাই এখন থেকে আর কোন ধরনের ভিসা কার্যক্রম একেবারেই খোলা থাকবে না বলে জানিয়েছে ওমান সরকার।

Usajobpoint একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে দেশ বিদেশের চাকরির খবর ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষার মাধ্যমে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের একমাত্র লক্ষ্য।

Leave a Comment

You cannot copy content of this page