চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম + pdf ফাইল ডাউনলোড

আমরা অনেকেই চারিত্রিক সনদপত্র সম্পর্কে জানি না, শুধু জানি এটি চাকরির ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে। কিন্তু এটি কিভাবে এবং কার কাছ থেকে এটি সংগ্রহ করতে হয় তা আমরা অনেকেই জানি না। তাই, এই প্রবন্ধে Charitrik Sonod Potro সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। এখান থেকে আপনি চারিত্রিক সনদপত্র সম্পর্কে পূর্ণাঙ্গ তথ্য জানতে পারবেন। যেমন:

চারিত্রিক সনদপত্র কী?

এটি কিভাবে সংগ্রহ করতে হয়?

এটি কোন কোন ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে?

কিভাবে পূরণ করতে হয়?

প্রথমেই আসা যাক

চারিত্রিক সনদপত্র কী :What is character certificate in Bangla?

চারিত্রিক সনদপত্র হচ্ছে এক ধরণের সার্টিফিকেট যেখানে আপনার চরিত্র সম্পর্কে স্পষ্ট তথ্য উল্লেখ থাকবে। এই সনদপত্রে চরিত্রের ভাল দিক গুলো উল্লেখ থাকবে। এটি পেতে আপনাকে বেশি কিছু করতে হবে না। কারণ, আপনি যদি ভাল চরিত্রে অধিকারী হয়ে থাকেন, তবেই এই সনদপত্র সংগ্রহ করতে পারবেন কিংবা আপনার জন্য এটি প্রযোজ্য হবে। অন্যথায়, আপনি যদি খারাপ চরিত্রে অধিকারী হয়ে থাকেন তবে এটি আপনি সংগ্রহ করতে পারবেন না।

এখন আসা যাক,

চারিত্রিক সনদপত্র সংগ্রহ করবেন?

চারিত্রিক সনদপত্র সাধারণত এলাকার স্থানীয় চেয়ারম্যান এবং প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা প্রদান করে থাকে। সঠিকভাবে একটি Charitrik Sonod Potro লিখে কম্পিউটারের মাধ্যমে প্রিন্ট করে প্রয়োজন অনুযায়ী স্থানীয় চেয়ারম্যান কিংবা পরিচিত প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কাছে গেলে তার আপনাকে সীল এবং স্বাক্ষর সহ এটি আপনাকে প্রদান করবে। যদি আপনি ভাল চরিত্রে অধিকারী হয়ে থাকেন তবেই আপনি চারিত্রিক সনদপত্র পাবেন। অন্যথায় তারা আপনাকে এটি প্রদান করবে না। কিভাবে চারিত্রিক সনদপত্র লিখবেন তা নিচে দেয়া আছে।

চারিত্রিক সনদপত্র ক্ষেত্রে প্রয়োজন হয়ে থাকে?

এই সনদপত্র সকল প্রকার সরকারী চাকরির নিয়োগের ক্ষেত্রে প্রয়োজন হয়ে থাকে। সরকারী চাকরিতে আবেদন করার সময় অন্যান্য কাগজপত্রের সাথে এই সনদপত্রেরও প্রয়োজন হয়ে থাকে। তাছাড়াও, ভাইবা বোর্ডে অন্যান্য সকল কাগজপত্রের সাথে নিয়োগকারী কর্তৃপক্ষ এটি চেয়ে থাকে। তাই, এই সনদপত্র খুবই গুরুত্বপূর্ণ।

চারিত্রিক সনদপত্র কিভাবে পূরণ করতে হয়?

এই সনদপত্রের কপি বা টেমপ্লেট যেকোন কম্পিউটার দোকান হতে সংগ্রহ করতে পারবেন। এটিতে সাধারণ এরকম লেখা থাকে। যেমন:

এই মর্মে প্রত্যয়ন করা যাইতেছে যে, মো:শিবলু মিয়া, পিতাঃ মো: মাসুক মিয়া, মাতাঃ রুবিনা আক্তার, গ্রাম/মহল্লাঃ নিজগাওঁ, ডাকঘরঃ শায়েস্তাগঞ্জ, কোড নংঃ ৩৩০১, থানাঃ হবিগঞ্জ সদর, জেলাঃ হবিগঞ্জ । আমার নিকট সে ব্যক্তিগত ভাবে পরিচিত । আমার জানামতে সে রাষ্ট্র বা সমাজ বিরোধী কোনো কর্মকান্ডে জড়িত নয় । তাহার স্বভাব ও চরিত্র ভাল, আমি তাহার সর্বাঙ্গীন উন্নতি ও মঙ্গল কামনা করি ।

অথবা আপনি যে এলাকায় থাকেন ঐ এলাকার ইউনিয়ন / পৌরসভা / সিটি কর্পোরেশন যদি অনলাইনের মাধ্যমে চারিত্রিক সনদপত্র প্রদান করে থাকে তবে https://prottoyon.gov.bd/ এই ওয়েবসাইটের মাধ্যেমে আবেদন করতে পারবেন এবং সংগ্রহ করতে পারবেন।

চারিত্রিক সনদপত্র PDF Download ডাউনলোড

এটি ২টি ভাসর্নে হয়। একটি বাংলা এবং অন্যটি ইংলিশ। তবে আমাদের দেশে বাংলা চারিত্রিক সনদপত্র সবচেয়ে বেশি ব্যবহার হয়ে থাকে। নিচে বাংলা ও ইংরেজী ২টি ছবি এবং পিডিএফ ডাউনলোড লিংক দেয়া আছে। যাদের প্রয়োজন ডাউনলোড করে নিতে পারেন।

বাংলা চারিত্রিক সনদপত্র

চারিত্রিক-সনদপত্র

Character Certificate In English

Character Certificate

This is to certify that …………………………… son of …………………………. & ……………………………., Vill- …………………, P.O.- ……………….., P.S.- ………………, Dist- ……………………….., is known to me for about …… years. He is a citizen of Bangladesh By Birth.

To the best of my knowledge, he bears a good moral character and is not involved in such activities which are against the country freedom and peace.

I wish all success and prosperity in his life.

বি.দ্র. নিচে উল্লেখিত নমুনাটি শুধুমাত্র বোঝার জন্য দেয়া হয়েছে। এটির পূর্ণাঙ্গ Character Certificate নয়, কেননা, এটি তখনই পূর্ণাঙ্গ যখন এটিতে আপনার এলাকার চেয়ারম্যান বা ১ম শ্রেণী গেজেটেড কর্মকর্তা কর্তৃক সীল এবং স্বাক্ষর সহীত প্রদান করবেন।

তো আশা করি, পুরো বিষয়টি আপনার নিকট স্পষ্ট হয়েছে। যদি না হয়ে থাকে তবে অব্যশই নিচের কমেন্ট বক্সে জানিয়ে দেবেন।

Usajobpoint একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে দেশ বিদেশের চাকরির খবর ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষার মাধ্যমে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের একমাত্র লক্ষ্য।

1 thought on “চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম + pdf ফাইল ডাউনলোড”

Leave a Comment

You cannot copy content of this page