জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ইমপ্লান্ট এর খরচ

জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ইমপ্ল্যান্ট এর জন্য অভিজ্ঞ সার্জনের মাধ্যমেই ইমপ্ল্যান্ট সেবা প্রদান করা হয়ে থাকে। দেখে ইথিনিল-ভিনাইল সমৃদ্ধ তিন বছর মেয়াদী ইমপ্লান্ট যা বিনামূল্যে সরকারি পর্যায়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে ফ্রিতে ই করা হয়। পাঁচ বছর মেয়াদের বিভিন্ন অভিজ্ঞ ডাক্তার দ্বারা ইমপ্লান্ট সম্পন্ন করা হয়ে থাকে।

তবে বেসরকারিভাবে যদি ইমপ্লান্ট করতে চাই তাহলে কিন্তু খরচ ভিন্ন রকম হতে পারে তবে সরকারের মাধ্যমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে ফ্রিতেই এই সার্ভিস দেওয়া হয়ে থাকে তবে অভিজ্ঞ ডাক্তার ছাড়া কখনোই ইমপ্লান্ট করানো উচিত না। সরকারি মাধ্যমগুলোতে অভিজ্ঞ সার্জেন্ট দ্বারাই জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি এমপ্লয়মেন্ট করানো হয়।

এক্ষেত্রে যদি আপনি সরকারি মাধ্যমগুলো ব্যবহার করে ইমপ্লান্ট করান তাহলে কিন্তু একেবারেই কোন ধরনের খরচ ছাড়াই করে নিতে পারবেন এক্ষেত্রে অন্যান্য বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করাতে হতে পারে এ সমস্ত খরচ গুলো সবগুলোই সরকার বহন করে থাকে তাই তিন বছর মেয়াদী অথবা পাঁচ বছর মেয়াদি যেকোনো সেবা নেওয়ার ক্ষেত্রে সরকারি মাধ্যমে করাই ভালো।

পুরুষের জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি কয়টি

জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ইমপ্ল্যান্ট প্রয়োজনীয় কাগজপত্র

  • জাতীয় পরিচয় পত্রের কপি
  • জন্ম নিবন্ধনের ফটোকপি
  • পরিবার পরিকল্পনা ম্যানুয়াল
  • যাবতীয় ব্যবহার খরচ বহন সরকার করবে
  • এক কপি ছবি

প্রয়োজনে আরো কি কি কাগজপত্র লাগবে তা সকল বিষয়গুলো পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে গেলে আপনারা বিস্তারিত ভাবে জানতে পারবেন সেই সাথে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মাধ্যমে বিস্তারিতভাবে এই তথ্য জানানো হয়ে থাকে।

জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ইমপ্ল্যান্ট করার জন্য কোন খরচ লাগে না। সরকারি স্বাস্থ্যসেবার মাধ্যমে ইমপ্ল্যান্ট করলে যাতায়াত ভাড়া বাবদ ১৫০ টাকা প্রদান করে থাকে সেই সাথে যাবতীয় ট্রিটমেন্ট খরচ সরকার বহন করে থাকে।

জন্ম নিয়ন্ত্রণ ইনজেকশন দাম

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মাধ্যমে ইউনিয়ন ও স্বাস্থ্য পর্যায়ের পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে অথবা মেডিকেল কলেজ হাসপাতাল ক্লিনিক গুলোর মাধ্যমেও ইমপ্ল্যান্ট করানো যায় সে সাথে আরো বেসরকারি সংস্থার ক্লিনিক গুলোতেও এই সুযোগ রয়েছে।

এটি সম্পূর্ণ বিনামূল্যে এবং এক ঘন্টার মধ্যে ইমপ্লান্ট কার্যক্রম করা হয়ে থাকে। সেবা প্রদান-পূর্বক ফলোআপের পরপরই পরামর্শ দিয়ে বাড়িতে যেতে দেওয়া হয়ে থাকে সে সাথে অভিজ্ঞ সার্জেন দ্বারা এমপ্লয়মেন্ট সেবা প্রদান করানো হয়।

ইমপ্ল্যান্ট কী?

ইমপ্ল্যান্ট মূলত ১/২ রড বিশিষ্ট ছোট ছোট নরম চিকন এক ধরনের ক্যাপসুল যা মহিলার বাহুর ভেতর দিকে ঢুকিয়ে দেয়া হয়। এটি ব্যবহারের বেশ কিছু সুবিধা এবং অসুবিধা রয়েছে।

Usajobpoint একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে দেশ বিদেশের চাকরির খবর ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষার মাধ্যমে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের একমাত্র লক্ষ্য।

Leave a Comment

You cannot copy content of this page