জন্ম নিয়ন্ত্রণ ইনজেকশন দাম

জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন এর দাম ৫০০ টাকা থেকে শুরু করে ৮০০ টাকা এবং ১২০০ টাকা পর্যন্ত। জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন এর দাম মূলত নির্ভর করে কতদিনের জন্য জন্মনিয়ন্ত্রণ করতে চাচ্ছেন তার ওপর। জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন যদি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে নিতে চান তাহলে কম দামের মধ্যেই পাওয়া যায়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মাধ্যমে জন্ম নিয়ন্ত্রণ ইনজেকশন অনেক সময় ফ্রিতেও পাওয়া যায়।

বর্তমানে আধুনিক পদ্ধতি হিসেবে জন্মনিয়ন্ত্রণ করার জন্য ইনজেকশন ব্যবহার করা করা হচ্ছে। এটি আপনি বিভিন্ন মেয়াদের ওপর জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন ব্যবহার করতে পারবেন। বর্তমানে কমবেশি সকলেই জন্মনিয়ন্ত্রণ করার জন্য ইনজেকশন পদ্ধতিকেই বেছে নিচ্ছে আবার এই পদ্ধতিটি ব্যবহার করার ফলে অনেক বেশি সুবিধা রয়েছে।

জন্মনিয়ন্ত্রণ ইনজেকশনদাম
প্রোজেস্ট‌ন ৫০ এম জি ইনজেকশন৬০০ টাকা
ব্যবহারের নিয়মছয় মাসে একবার
সাইড ইফেক্টআছে
কোথায় পাওয়া যায়স্বাস্থ্যসেবা ক্লিনিক

লং টাইম জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করতে হলে সবথেকে ভালো পদ্ধতি হল জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন ব্যবহার করা। আমাদের দেশে এই পদ্ধতিটি বর্তমানে আধুনিক পদ্ধতি হিসেবেই ধরা হচ্ছে। বর্তমান সময়ে সবকিছু আধুনিক হওয়ার কারণে ও জন্মনিয়ন পদ্ধতির ক্ষেত্রেও আধুনিক পদ্ধতি ব্যবহার করা হচ্ছে এখন মানুষ কনডমের বিপরীত বিভিন্ন পিল অথবা ইনজেকশন ব্যবহার করছে।

জন্ম নিয়ন্ত্রণ ইনজেকশন কোথায় পাবেন

জন্ম নিয়ন্ত্রণ ইনজেকশন বর্তমানে বিভিন্ন ফার্মেসিতে পাওয়া যাচ্ছে অথবা স্বাস্থ্য বিষয়ক মেডিকেল গুলোতেও জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন পাবেন। তবে অবশ্যই উপজেলা স্বাস্থ্য বিষয়ে গিয়ে যদি যোগাযোগ করেন এবং এই বিষয়ে যদি হেল্প ডিক্সের সহায়তা নেন তাহলে বিস্তারিতভাবেই তথ্যগুলো পেয়ে যাবেন। এটি মূলত বাহিরে নিতে গেলে অনেক টাকা দাম পরে। যদি আপনারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গিয়ে এই পদ্ধতি নিতে চান তাহলে খুবই কম টাকার মধ্যে পেয়ে যাবেন।

তাছাড়া জন্মনিয়ন্ত্রণের অন্যান্য পদ্ধতি সম্পর্কে বিস্তারিতভাবে স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন ডাক্তারের কাছেও পরামর্শ নিতে পারবেন। বর্তমানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই বিষয়ে নানাবিধ কর্মসূচি পালন করছে তাই এই কর্মসূচি গুলোর মাধ্যমে আপনারা বিভিন্ন পদ্ধতি ব্যবহার বিষয়ে বিস্তারিত তথ্য তাদের মাধ্যমে জানতে পারবেন।

জন্ম নিয়ন্ত্রণ ইনজেকশন ব্যবহারের সুবিধা

  • দীর্ঘদিন যাবৎ নিশ্চিন্তে থাকা যায়
  • কোন কনডম ব্যবহার করা লাগে না
  • প্রেগনেন্ট হওয়ার সম্ভাবনা নাই
  • নির্দিষ্ট সময় পরিমাণ এর কার্যকরিত ক্ষমতা
  • বিভিন্ন মেয়াদের ইনজেকশন নেওয়া যায়
  • জটিল কোন সমস্যা থাকে না।
  • অনিয়ন্ত্রিত গর্ভধারণ থেকে মুক্ত থাকা যায়।

তাছাড়া আরো অনেক ধরনের সুবিধা রয়েছে যে সুবিধাগুলোর মাধ্যমে আপনারা খুব সহজেই জন্ম নিয়ন্ত্রণ ইনজেকশন ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে যারা অনিয়মিত মেলামেশা করে থাকে অথবা এই বিষয়গুলো নিয়ে অনেকটাই ভয়ে থাকে বা ঠিকঠাক মতো অন্যান্য পিল সেবন করতে সমস্যা হয় তারা এই ওষুধটি সেবন করতে পারবেন এক্ষেত্রে নানা ধরনের সুবিধা পাবেন।

বর্তমান সময়ে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি অনেকেই অনেক ভাবেই ব্যবহার করে থাকে তার মধ্যে ইনজেকশন এর ব্যবহার দিন দিন বাড়তেই আছে। তাছাড়া বিভিন্ন পদ্ধতির মধ্যে মানুষ এখন জন্ম নিয়ন্ত্রণ করার জন্য সঠিকভাবে বিষয়গুলো জানেও না। ইনজেকশনের বিষয়টি অনেক মানুষ এখন পর্যন্ত ভালোমতো জানিনা তাছাড়া কনডম ব্যবহার অনেক পদ্ধতি রয়েছে যেগুলোর মাধ্যমে জন্ম নিয়ন্ত্রণ করা সম্ভব।

আজকের মাধ্যমে আমরা আলোচনা করেছি জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি হিসেবে ইঞ্জেকশন কেমন এবং জন্মনিয়ন্ত্রণ ইঞ্জেকশনের দাম কত? এ প্রশ্নটির সঠিক উত্তর হল ৮০০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত জন্মনিয়ন্ত্রণ ইনজেকশনের দাম। তবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গেলে কিন্তু আপনারা কখনো ফিরিতে পাবেন অথবা সীমিত মূল্য দিয়েও জন্ম নিয়ন্ত্রণ ইনজেকশন নিতে পারবেন।

জন্ম নিয়ন্ত্রণ ইনজেকশন কিভাবে দিতে হয়

জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন কখনোই নিজে দিতে যাবেন না এটি ডাক্তারের পরামর্শ অনুযায়ী এবং ডাক্তারের নিয়ম অনুযায়ী ডাক্তারের মাধ্যমে দিতে হবে তা না হলে কিন্তু সেখান থেকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে এটা মূলত কখন দিতে হয় এবং কিভাবে দিতে হয় প্রতিটি ওষুধের বিবরণী দেওয়া থাকে।

এটি সঠিকভাবে জেনে বুঝে না দিলে কিন্তু এই ওষুধ কার্যকরী ভূমিকা নাও পালন করতে পারে তাই অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন দিতে হবে তা না হলে কিন্তু এর ও কার্যকারিতা নাও কাজ করতে পারে তাই অবশ্যই চেষ্টা করুন ডাক্তারের পরামর্শ অনুযায়ী জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন দেওয়া।

জন্ম নিয়ন্ত্রণ ইঞ্জেকশন কোনটা ভালো

বর্তমানে ওষুধের মধ্যে জন্মনিয়ন্ত্রণের ক্ষেত্রে এই প্রোজেস্ট‌ন ৫০ এম জি ইনজেকশন টি সবথেকে ভাল ভূমিকা পালন করছে এবং বর্তমান ডাক্তাররা জন্মনিয়ন্ত্রণ করার জন্য এই ইনজেকশনটি ব্যবহার করে থাকে।

বাচ্চা না হওয়ার ইনজেকশন

বর্তমানে বাচ্চা না হওয়ার জন্য ইনজেকশন পাওয়া যায় এটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মাধ্যমে যোগাযোগ করে জন্ম নিয়ন্ত্রণ ইনজেকশন নিতে পারবেন এক্ষেত্রে কখনো ফ্রিতে অথবা কখনো সীমিত মূল্যে এই ওষুধটি কিনতে পারবেন।

Usajobpoint একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে দেশ বিদেশের চাকরির খবর ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষার মাধ্যমে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের একমাত্র লক্ষ্য।

Leave a Comment

You cannot copy content of this page