ডেঙ্গু মশা কামড়ানোর কত সময় পর জ্বর হয়

ডেঙ্গু মশা কামড়ানোর কত সময় পর জ্বর হয়
ডেঙ্গু মশা কামড়ানোর কত সময় পর জ্বর হয়

ডেঙ্গু মশা কাউকে কামড়ালে ৪ থেকে ৬ দিনের মধ্যেই ডেঙ্গু জ্বর হওয়ার সম্ভাবনা থাকে। ডেঙ্গু হলো জীবাণু বাহি একটি মশা কোন ব্যক্তিকে কামড়ালে ডেঙ্গু জ্বর হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া কোন জীবাণু এডিস মশা যদি কামড়ায় তারপরেও কিন্তু ডেঙ্গু জ্বরের সম্ভাবনা থাকে। মশার মাধ্যমে একজন থেকে অন্য জনের ডেঙ্গু ছড়ায়।

কোন মশা যদি ডেঙ্গু আক্রান্ত ব্যক্তিকে কামড়ায় তাহলে পরবর্তী ওই মশা যদি ফ্যামিলির অন্যান্য সদস্যদেরও কামড়ায় তাহলে কিন্তু ডেঙ্গু জ্বর হওয়ার সম্ভাবনা থাকে। তাই ডেঙ্গু মশা কামড়ানোর ৪ থেকে ৬ দিনের মধ্যেই কিন্তু ডেঙ্গু জ্বর হওয়ার সম্ভাবনা থাকে। তাই এই কয়েকদিনের মধ্যে অবশ্যই সতর্কতার সাথে ঘুমানো উচিত এবং চলাফেরা করা উচিত যাতে করে ডেঙ্গু মশাই আক্রান্ত না করতে পারে বা কামড়াতে না পারে।

ডেঙ্গু মশার কামড়ানো থেকে দূরে থাকতে হবে। এতে করে ডেঙ্গু হওয়ার সম্ভাবনা থেকে অনেকটাই রক্ষা পাওয়া যাবে বর্তমানে ২০২৩ সালে এখন পর্যন্ত প্রায়ই ৯৫ জন মানুষ মারা গিয়েছে ডেঙ্গু আক্রান্ত হয়ে। ডেঙ্গুজরে আক্রান্ত হলে তৎকালীনভাবে মেডিকেলে গিয়ে সরকারি নির্ধারিত খরচ ১০০ টাকা দিয়ে সহজেই টেস্ট করে নিতে পারবেন আপনার ডেঙ্গু হয়েছে কিনা।

বর্তমানে সরকারি মেডিকেলে ১০০ টাকা খরচ করা লাগে ডেঙ্গু পরীক্ষার জন্য আর বেসরকারি মেডিকেলের জন্য ৩০০ টাকা পর্যন্ত খরচ করা লাগে ডেঙ্গু টেস্টের জন্য। ডেঙ্গু জ্বর ভালো হওয়ার জন্য তিন থেকে দশ দিন পর্যন্ত সময় দেওয়া লাগে এক্ষেত্রে কিছু নিয়ম এবং ওষুধ খাওয়া লাগে তাহলে খুব সহজেই ১০ দিনের মধ্যেই ডেঙ্গুজ্বর নিরাময় করা যায়।

ডেঙ্গু জ্বরবিস্তারিত
ডেঙ্গু জ্বরের সময়৫ থেকে ১০ দিন
কামড়ানোর কতদিন পর৪ থেকে ৬
ডেঙ্গু টেস্ট খরচ১০০ টাকা
বেসরকারিতে৩০০ টাকা
কতদিন থাকে৫ থেকে ১০ দিন

ডেঙ্গু টেস্ট করার পরে বিভিন্ন সময় বিভিন্ন ফলাফল আসে এই ক্ষেত্রে অবশ্যই ঘাবড়ে না গিয়ে ডাক্তার পরামর্শ অনুযায়ী ঔষধ গুলো খেতে থাকুন এবং ডেঙ্গুও যাতে না কামড়ায় সেই ভাবে চলাফেরা করুন তাহলে খুব তাড়াতাড়ি ডেঙ্গু জ্বর থেকে মুক্তি পাওয়া যাবে।

ডেঙ্গু টেস্ট খরচ কত এবং কোথায় করাবেন দেখুন

ডেঙ্গু থেকে ভালো হওয়ার জন্য অবশ্যই ভালো খাবার খান এবং লেবুযুক্ত খাবার খান। লেবুতে ভিটামিন সি রয়েছে এবং এই ভিটামিন সি খুব সহজেই ডেঙ্গু দূর করতে সাহায্য করে সেই সাথে যদি নিম পাতার রস খেতে পারেন তাহলে খুব সহজেই ডেঙ্গু নিরাময় করা সম্ভব হয়।

ডেঙ্গু মশা কামড়ালে কি ফুলে যায়

ডেঙ্গু মশা কামড়ালে মটর দানার সমান স্থান ফুলে যায়। ডেঙ্গু মশা শরীরের কোন স্থানে যদি কামড়ে দেয় তাহলে সেখানে ফুলে যায় এবং কিছুক্ষণ পর্যন্ত সেটা চুলকাতে থাকে। এক্ষেত্রে যাদের অ্যালার্জি জাতীয় সমস্যা আছে তাদের কিন্তু আরো বেশি পরিমাণ জায়গা ভুলে যেতে পারে এক্ষেত্রে আধা ঘন্টা থেকে ৪৫ পর্যন্ত মিনিট পর্যন্ত জায়গাটি ফোলা থাকতে পারে।

তবে নরমালি যাদের অ্যালার্জি নাই তাদের মটর দানার মত ছোট্ট একটি ফোলা অংশ দেখা দিতে পারে সাধারণত ডেঙ্গু মশা তার পায়ে অথবা মুখে জীবাণু পরিবহন করে সেই সাথে যেখানে সুর দিয়ে রক্ত চুষে নেয় সেখান থেকেই মূলত জীবাণু প্রবেশ করে শরীরের মধ্যে। এইভাবে মূলত ডেঙ্গু ছড়ায়।

ডেঙ্গু মশা কামড়ালে করণীয়

ডেঙ্গু মশা যাতে না কামড়ায় এই বিষয়ে সতর্ক থাকতে হবে কেননা ডেঙ্গু মশা যদি কামড়ায় তাহলে চার থেকে ছয় দিনের মধ্যেই কিন্তু ডেঙ্গু জ্বর হওয়ার সম্ভাবনা থাকে। ডেঙ্গু মশা কামড়ানোর পরে যদি গা গরম হয়ে যায় তাহলে তৎক্ষণিকভাবে প্যারাসিটামল খেতে হবে যদি গা অতিরিক্ত ব্যথা হয় তারপরেও কিন্তু অন্য কোন এন্টিবেটিক বা ব্যথা নষ্ট ওষুধ খাওয়া যাবে না।

ডেঙ্গু আক্রান্ত হওয়ার পরপর এই ডাক্তারের সাথে পরামর্শ করে ডেঙ্গু টেস্ট করে নিতে হবে এক্ষেত্রে ১০০ টাকা খরচ হবে। সেই অনুযায়ী চিকিৎসা নিতে হবে যদি ডেঙ্গু আক্রান্ত হয়ে গা ব্যথা হয় এবং তৎক্ষণিকভাবে যদি ব্যথার ওষুধ খাওয়া যায় তাহলে কিন্তু আরো বিভিন্ন ধরনের সমস্যা বেড়ে যেতে পারে।

তাই অবশ্যই চেষ্টা করুন ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার পর এবার কামড়ানোর পরেই শরীরের অবস্থা বুঝে তারপরে ওষুধ সেবন করা যদি হালকা পরিমাণ গা গরম হয়ে যাচ্ছে অথবা ডেঙ্গু জ্বরের লক্ষণ দেখা যাচ্ছে তাহলে কিন্তু অবশ্যই সাধারণ প্যারাসিটামল গুলো খেতে হবে।

ডেঙ্গু মশা কোথায় কামড়ায়

বিশেষজ্ঞদের মধ্যে ডেঙ্গু মশা হাটুর নিচে বেশি কামড়ায়। যদি বসে থাকেন অথবা দাঁড়িয়ে থাকেন তাহলে হাঁটুর নিচে কামড়ায়। কেননা ডেঙ্গু মশা হাঁটুর উপরে ওঠার মতো ক্ষমতা রাখেনা তারা হাঁটুর নিচে থাকে এবং হাঁটুর নিচেই কামড়ায় এক্ষেত্রে যদি শুয়ে থাকে তাহলে শরীরের যে কোন জায়গায় কামাতে পারে।

এডিস মশা কামড়ালে কি ডেঙ্গু হয়

ডেঙ্গু মশা যদি অতিরিক্ত কয়েকদিন যাবত কামড়ায় তাহলে চার থেকে ছয় দিনের মধ্যেই কিন্তু ডেঙ্গু হওয়ার সম্ভাবনা থাকে তাই প্রথম অবস্থায় প্যারাসিটামল খেতে হবে যদি গা গরম থাকে। ডেঙ্গু মশা কামড়ানোর পরে যদি জ্বর চলে আসে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী টেস্ট করান।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *