দুবাই ড্রাইভিং লাইসেন্স করার বয়স কত এবং কত টাকা

দুবাই ড্রাইভিং লাইসেন্স করার বয়স
দুবাই ড্রাইভিং লাইসেন্স করার বয়স
আজকে এই কনটেন্টে আপনারা জানতে পারবেন দুবাই ড্রাইভিং লাইসেন্স করার বয়স কত লাগে এবং দুবাই ড্রাইভিং লাইসেন্স করার জন্য কত টাকা খরচ হয় এই নিয়ে বিস্তারিত ভাবে আমরা এখানে তুলে ধরেছি। আশা করি সম্পূর্ণ কন্ট্রোলে আপনারা দুবাই ড্রাইভিং লাইসেন্স সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন এবং নতুন নিয়ম চালু করেছে সেই বিষয়ে জানতে পারবেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক দুবাই ড্রাইভিং লাইসেন্স সম্পর্কে বিস্তারিত তথ্য।
দুবাইয়ে যেকোনো ধরনের যানবাহন চলাচল করার জন্য ড্রাইভিং লাইসেন্স করার প্রয়োজন পড়ে সেই ক্ষেত্রে আপনি যদি অন্য কোন দেশে বসবাস করেন তার পরেও সেখানে যদি আপনি ড্রাইভিং লাইসেন্স করে থাকেন তারপরও আপনাকে দুবাই আবার পুনরায় পরীক্ষা দিয়ে দুবাই ড্রাইভিং লাইসেন্স নিতে হবে। অন্যান্য জায়গায় প্রশিক্ষণপ্রাপ্ত কিন্তু আপনাকে পুনরায় এখানে প্রশিক্ষণ দেওয়া লাগে। এক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স গ্রহণ করেছে তারাই শুধুমাত্র দুবাইয়ের শহর গুলোতে গাড়ি চালানোর অনুমতি।
এক্ষেত্রে আপনার যদি অন্য কোন দেশে অথবা আপনি যদি বাংলাদেশ থেকেও যেতে চাননি এখানে যদি আপনার স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স থাকে তারপরেও কিন্তু আপনাকে দুবাই এগিয়ে প্রশিক্ষণ নিয়ে পুনরায় আবার পরীক্ষা দিয়ে ড্রাইভিং লাইসেন্স তৈরি করতে হবে তারপরে আপনি দুবাই ড্রাইভিং লাইসেন্স করে গাড়ি চালানোর অনুমতি পাবেন তাহলে চলুন দেখে নেওয়া যাক কোন স্কুলে ড্রাইভিং লাইসেন্স এবং কত টাকা খরচ হবে এ নিয়ে বিস্তারিত তথ্য।

দুবাই ড্রাইভিং লাইসেন্স করার বয়স কত

১৭ বছর বয়স হলেই মোটরসাইকেল এবং নরমাল গাড়িগুলো চালানোর জন্য ডাইভিং লাইসেন্স করতে পারবেন। ১৮ বছরের পরে কার এবং লাইট গাড়ি গুলো চালানোর লাইসেন্স করতে পারবেন এবং 20 বছর বয়সে হেভি ভেহিকেলস এবং ট্রাক্টর চালানোর লাইসেন্স তৈরি করতে পারবেন। ২১ বছর পর বাস চালানোর লাইসেন্স তৈরি করে দুবাইয়ের বিভিন্ন শহর গুলোতে ড্রাইভিং করার সুযোগ পাবেন।
১৮ বছর পর থেকে ড্রাইভিং লাইসেন্স করা যায় তবে এক্ষেত্রে আপনি যদি ভারী যানবাহন চালানোর কাজ করতে চান তাহলে অবশ্যই ২১ বছর পরে এই কাজগুলো করতে পারবেন নরমালি সাধারণ গাড়িগুলো চালানোর জন্য

যেমন ট্যাক্সি অথবা উবার এর গাড়িগুলো চালানোর জন্য ১৯ বছরের পর থেকেই ২০ বছর বয়সেই আপনি লাইসেন্স তৈরি করে চালাতে পারবেন। সেই সাথে বিভিন্ন শপিংমলে অথবা হোম ডেলিভারি কাজের জন্য ১৭ বছর থেকে ২০ বছরের মধ্যে আপনি লাইসেন্স তৈরি করে গাড়ি চালানোর অনুমতি নিতে পারবেন।

দুবাই ড্রাইভিং লাইসেন্স তৈরি করার বয়স
Motor Cycle১৭ বছর
Light Motor Vehicle১৭ বছর
Heavy Truck ২০ বছর
Light bus২১ বছর
Heavy Bus২১ বছর
Fork Lift২০ বছর
Heavy Forklift১৯ বছর
আরো পড়ুনঃ  বিদেশে গার্মেন্টস চাকরি কিভাবে পাবেন আবেদনসহ বিস্তারিত

দুবাই ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগে

দুবাইয়ের বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্রে ড্রাইভিং প্রশিক্ষণ নিয়ে লাইসেন্স কার্যক্রম সম্পন্ন করার জন্য ৮ লাখ টাকা খরচ পরে। তবে এক্ষেত্রে যদি আপনি অন্য কোথাও ড্রাইভিং প্রশিক্ষণ নিয়ে থাকেন এবং ড্রাইভিং লাইসেন্স থাকে তাহলে দুবাইয়ে শুধুমাত্র পরীক্ষা দিয়েই আপনি কম খরচের মধ্যে দুবাই ড্রাইভিং লাইসেন্স তৈরি করে নিতে পারবেন। তবে অবশ্যই আপনাকে অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে এবং প্রত্যেকটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
আরো পড়ুনঃ  পোল্যান্ড কাজের ভিসা ২০২৩ আবেদন সহ
তবে আপনি যদি অন্য কোথাও হেবি ড্রাইভিং এ কাজ করে থাকেন তাহলে আপনার অভিজ্ঞতার ভিত্তিতে তারা দেখে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে বিশেষ কোনো কোম্পানীর মাধ্যমে হয়তোবা আপনাকে নিয়োগের ব্যবস্থা করে থাকে তবে এক্ষেত্রে সরাসরি কোম্পানি যদি সেই লাইসেন্সের সঙ্গে কোন কথা বলে থাকে তারপরে সুযোগ তৈরি করা হয়। তাছাড়া নরমালি সবগুলোতেই দুবাইয়ের প্রশিক্ষণ কেন্দ্র গুলোতে প্রশিক্ষণ নিয়ে ড্রাইভিং লাইসেন্স তৈরি করার অনুমতি থাকে।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *