নগদে ভুলে টাকা চলে গেলে করনীয় ১০০% সমাধান

নগদে ভুলে টাকা চলে গেলে করনীয়
নগদে ভুলে টাকা চলে গেলে করনীয়

আজকে আমরা জানাবো নগদে ভুলে টাকা চলে গেলে করনীয় কি এবং তাৎক্ষণিকভাবে আপনারা আপনারা কি কি পদক্ষেপ নিবেন নগদে ভুলে টাকা চলে গেলে তা এই কনটেন্ট এর মাধ্যমে তুলে ধরেছি আশা করি সম্পূর্ণ কনটেন্টটি পরলে আপনারা বিস্তারিত তথ্য পেয়ে যাবেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য।

বাংলাদেশের সবথেকে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা হলো নগদ। বাংলাদেশের অধিকাংশ মানুষ নগদ অ্যাকাউন্ট ব্যবহার করে টাকা-পয়সার আদান প্রদান করে থাকে তবে এ ক্ষেত্রে অনেকেই এটি ব্যবহার করতে না জানার কারণে অনেকেই ভুল নাম্বারে টাকা পাঠিয়ে থাকে তবে এক্ষেত্রে সে টাকা কিভাবে উঠাতে হয় এবং আপনারা কিভাবে উঠাবেন এই নিয়ে কথা বলেছি আজকে।

নগদে ভুলে টাকা চলে গেলে কিভাবে আপনার আবেগ পাবেন এবং এটি পাওয়ার জন্য কি কি পদক্ষেপ নেওয়া লাগবে তা অনেকেই জানেনা। আবার অনেকেই মনে করে থাকে যে নগদে যদি ভুলে টাকা চলে যায় তাহলে এটি হয়তোবা পাওয়া সম্ভব না। কিন্তু আসলে তা নয়। নগদে ভুলে টাকা চলে গেলে আপনি সেই টাকা পুনরায় ব্যাক নিতে পারবেন তবে এক্ষেত্রে আপনাকে এই বিষয়গুলো জানতে হবে তাহলে চলুন দেখে নেওয়া যাক নগদে ভুলে টাকা চলে গেলে করণীয় কি।

নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত

নগদ একাউন্টের মাধ্যমে যখন আপনার ট্রানজেকশন করে থাকি তখন যে নাম্বারে টাকা পাঠানোর কথা সেই নাম্বারের কোন একটি সংখ্যা যদি ভুল হয় তাহলে অন্য নাম্বারে কিন্তু টাকা চলে যাবে। অথবা কোন কারিগরি ত্রুটির কারনেও হয়তোবা এরকম সমস্যা হতে পারে। তাই অবশ্যই নগদ একাউন্ট থেকে টাকা পাঠানোর সময় আপনারা বারবার কয়েকটি বিষয় লক্ষ্য করবেন যেমন নাম্বার এবং যাকে টাকা পাঠাচ্ছেন তার কাছ থেকে কনফার্ম হয়ে নিবেন সেটা আসলেই তার নাম্বার কিনা।

আরো পড়ুনঃ  কিভাবে গুগুল এডসেন্স দ্রুত এপ্রুভাল পাওয়া যায় ২০২১ [ডিসেম্বর]

এভাবে যদি আপনারা কয়েকবার নাম্বারটি ভেরিফিকেশন করেন এবং আপনি যে নাম্বারে টাকা পাঠাচ্ছেন সেই নাম্বারটি বারবার দেখে নেন তাহলে কিন্তু ভুল হওয়ার সম্ভাবনা কম থাকে। তার পরেও যদি ভুল হয়ে যায় তাহলে আমাদের নিচের দেওয়া পদ্ধতি অনুযায়ী আপনারা নগদে ভুলে টাকা চলে গেলে করণীয় কি সেই বিষয়ে জেনে নিতে পারেন।

নগদে ভুলে টাকা চলে গেলে করনীয়

নগদে ভুলে টাকা চলে গেলে তাৎক্ষণিকভাবে নগদ কাস্টমার কেয়ারের ১৬১৬৭ এই নাম্বারে ফোন দিয়ে জানাতে হবে। পরবর্তীতে আপনি যেই ভুল নাম্বারে টাকা পাঠিয়েছেন তার সাথে যোগাযোগ করতে হবে। থেকে যদি আপনি টাকা চাওয়ার পরেও সেই ব্যক্তি যদি টাকা দিতে রাজি না হয় তাহলে থানায় গিয়ে তার নামে একটি জিডি করতে হবে জিডি করার সময় যে নাম্বারে ভুলে টাকা চলে গেছে সেই নাম্বারটি উল্লেখ করতে হবে। পরবর্তীতে সেই জিডির কপি নগদ কাস্টমার কেয়ারে গিয়ে জমা দিয়ে আপনার বিষয়টি নিশ্চিত করতে হবে।

পরবর্তীতে নগদ কাস্টমার কেয়ার থেকে ওই ব্যক্তির সাথে যোগাযোগ করে আপনার টাকা নিয়ে আসার চেষ্টা করবে এক্ষেত্রে সেই ব্যক্তি যদি তার ওই টাকার কোন ধরনের প্রমাণ না দিতে পারে তাহলে তাঁর টাকা আপনাকে ফেরত দিয়ে দিবে। তবে এক্ষেত্রে অবশ্যই আপনি যেই নাম্বারে টাকা পাঠিয়েছেন সেই নাম্বারটি এবং আপনি কত টাকা পাঠিয়েছেন সেই মেসেজটি সেখানে উল্লেখ করতে হবে। আপনি যদি নগদ কাস্টমার কেয়ারে ফোন দিয়ে তাৎক্ষণিকভাবে জানিয়ে দেন তাহলে ট্রানজেকশন কে আপাতত স্থির রাখবে অথবা বাতিল করে দিবে তাই অবশ্যই তাৎক্ষণিকভাবে নগদ কাস্টমার কেয়ারে ফোন দিয়ে জানিয়ে দিবেন।

থানায় জিডি করার সময় আপনি কত টাকা নগদে বলেছেন করে ফেলেছেন সে বিষয়টি উল্লেখ করবেন এবং কোন নাম্বারে এবং কয়টা নাম্বার এর সঙ্গে জড়িত আছে সেই বিষয়টিও ভালোমতো তুলে ধরবেন। পরবর্তীতে কাস্টমার কেয়ারে গিয়ে আপনার সমস্যার কথা টি বলবেন এবং জিডি করেছিলেন সেই জিডির কপি তাদেরকে দেখিয়ে বিষয়টি নিশ্চিত করবেন তাহলেই আপনার টাকা ফেরত পেয়ে যাবেন।

আরো পড়ুনঃ  ফ্রী ফায়ার হ্যাকিং সফটওয়্যার (নিউ অ্যাপস)

পরবর্তীতে জিডি করার কারণে নগদ কাস্টমার কেয়ার থেকে আপনার বিষয়ে তারা নজরদারি করবে এবং তার ভোটার আইডি কার্ড অনুযায়ী তাকে খুঁজে বের করে আপনার টাকা আপনাকে ফেরত দেওয়ার চেষ্টা করবে। এইভাবে আপনারা নগদে টাকা সেন্ড হয়ে গেলে পুনরায় ফেরত নিতে পারবেন।

নগদে টাকা সেন্ড করার আগে সর্তকতা

নগদে টাকা সেট করার আগে অবশ্যই কয়েকটি বিষয়ের উপর লক্ষ্য রাখবেন। যদি নগদে ভুল নাম্বারে টাকা সেন্ড করে ফেলেন তাহলে উপরের পদ্ধতি অনুযায়ী টাকা ফেরত নিয়ে আসতে পারবেন। এবং প্রত্যেকবার ট্রানজেকশন করার আগে অবশ্যই নিচের দেওয়া বিষয়গুলো লক্ষ্য করে তারপরেই নগদে টাকা সেন্ড করবেন।

  • নগদে টাকা সেন্ড করার আগে নাম্বার চেক করুন
  • নগদে টাকা পাঠাচ্ছেন তার নাম্বারটি ফোন করে নিশ্চিত হোন
  • কত টাকা থাকে পাঠাচ্ছেন সেই বিষয়টি তাকে নিশ্চিত করুন
  • নাম্বারটি অত্যন্ত দুইবার ভালোমতো দেখে নেবেন
  • নগদ অ্যাপস এর মাধ্যমে সেন্ড করার চেষ্টা করবেন এক্ষেত্রে তার নাম উল্লেখ থাকবে
  • কত টাকা পাঠাচ্ছেন সেই এসএমএসটি সংরক্ষণ করুন
  • টাকা পাঠানোর পরে পুনরায় ফোন দিয়ে নিশ্চিত করবেন
  • নগদে টাকা পাঠানোর পর ট্রানজেকশন নাম্বারটি কাউকে দেখাবেন না

প্রত্যেকবার ট্রানজেকশন করার আগে অবশ্যই এই বিষয়গুলো ভালোমতো দেখে নেবেন তাহলে নগদ একাউন্টে টাকা ভুলে পাঠানোর সম্ভাবনা অনেকটাই কম থাকবে। এবং কোনো কারণে যদি এটি ভুল হয়ে যায় তাহলে আপনারা উপরের পদ্ধতি অনুযায়ী টাকা ফেরত নিতে পারবেন।

নগদ একাউন্ট এর নিরাপত্তা সংক্রান্ত তথ্য

কোন ব্যক্তি যদি আপনাকে নগদ একাউন্টের পিন নাম্বার সম্পর্কেজানতেচাই অথবা আপনার কত ব্যালেন্স আছে সেই সম্পর্কে জানতে চাই তাহলে কখনোই কাউকে জানাবেন না। এবং আপনার কাছে যদি কোন ধরনের মেসেজের মাধ্যমে ওটিপি কোড আসে সে বিষয়টিও কাউকে বলবেন না। তা না হলে আপনার নগদ একাউন্ট হ্যাক হয়ে যেতে পারে।

অথবা আপনার নগদ একাউন্ট থেকে টাকা উত্তোলন করে নিতে পারে তাই অবশ্যই আপনাকে নগদ একাউন্ট সম্পর্কে নিরাপত্তা প্রদান করার জন্য এই বিষয়গুলো ভালমতো খেয়াল রাখতে হবে। কোন ব্যক্তি যদি কাস্টমার কেয়ারের নাম করে আপনার পিন নাম্বার অথবা কোন ধরনের ওটিপি কোড চাই তাহলে কখনই তাদেরকে শেয়ার করবেন না তা না হলে আপনার নগদ একাউন্টে টাকা হারিয়ে ফেলতে পারেন।

আরো পড়ুনঃ  নগদ একাউন্ট লক হলে করনীয়, নগদ কাস্টমার কেয়ার নাম্বার

এরকম যদি কোন ধরনের সমস্যার মধ্যে পড়ে থাকেন তাদের কে কোন ধরনের কোড শেয়ার করে ফেলেছেন অথবা আপনার পার্সোনাল কোন তথ্য তাদেরকে দিয়ে ফেলেছে তাহলে তাৎক্ষণিকভাবে কাস্টমার কেয়ারে ফোন দিবেন এবং আপনাকে যেই নাম্বারে ফোন দেয়া হয়েছে সেই নাম্বারটি তাদেরকে জানিয়ে দিবেন এবং আপনার একাউন্ট এ কোন প্রবলেম থাকলে সেটি জানিয়ে দিবেন তাহলে আপনার অ্যাকাউন্টের নিরাপত্তা জনিত কোন প্রবলেম হবে না।

তাছাড়া কোন ধরনের সমস্যা মনে হলে আপনারা তাৎক্ষনিক ভাবে পাসওয়ার্ড চেঞ্জ করে নিবেন অথবা নগদ কাস্টমার কেয়ারে গিয়ে সরাসরি তাদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন অথবা ফোন কলের মাধ্যমে আপনার অ্যাকাউন্টের বিষয়টি তাদের কে জানিয়ে দিবেন তাহলে তাৎক্ষণিকভাবে তারা আপনার অ্যাকাউন্টের নিরাপত্তা প্রদান করবে। ধন্যবাদ এই ছিল আজকে আমাদের নগদ একাউন্টে ভুলে টাকা চলে গেলে করণীয় কি এই নিয়ে বিস্তারিত তথ্য।

2 Comments

  1. মোঃ সজীব আলি

    যে নাম্বারে টাকা গেছে ওই নাম্বারে নগদ একাউন্ট ঠিকই খোলা আছে কিন্তু কল‌ দিলে নাম্বার ভুল দেখাচ্ছে এখন কি করবো….

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *