নোরিক্স খাওয়ার পর মাসিক হচ্ছে না কি করনীয়

নোরিক্স খাওয়ার পর মাসিক হচ্ছে না কি করনীয়
নোরিক্স খাওয়ার পর মাসিক হচ্ছে না কি করনীয়

নোরিক্স পিল খাওয়ার পরে মাসিকের ডেটের পরবর্তী ১০ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। নোরিক্স মাসিক হওয়ার জন্য না। নোরিক্স পিল মূলত অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করার জন্য এই পিল সেবন করতে হয়। নোরিক্স ফিল খাওয়ার পরে যদি মাসিক হওয়ার চিন্তা করে থাকেন তাহলে এটি একটি ভুল ধারণা। মাসিকের ডেট অনুযায়ী মাসিক হবে। এক্ষেত্রে ইমারজেন্সি ফিল সেবন করার ফলে কিন্তু মাসিক এর সময় কিছুটা আগে অথবা পরে হতে পারে। অনেক সময় দেখা যায় নোরিক্স পিল খাওয়ার পরে মাসিকের মতো হালকা রক্তপাত হচ্ছে এটা সাইড ইফেক্ট এর কারণে হতে পারে।

তবে নোরিক্স পিল খাওয়ার পরে যদি মাসিকের ডেট থাকে তাহলে মাসিক হওয়াটাই স্বাভাবিক। তবে নো রিক্স পিল খাওয়ার ফলে যে মাসিক হবে এটা কিন্তু সঠিক না। এক্ষেত্রে মাসিকের তারিখ কবে সেই অনুযায়ী অপেক্ষা করতে হবে এক্ষেত্রে তিন থেকে দুই দিন আগেও হতে পারে অথবা দুইদিন পরেও হতে পারে। তবে সর্বোচ্চ ১০ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

নোরিক্স পিল খাওয়ার পরবর্তী ১০ দিন পর্যন্ত অপেক্ষা করার পরে যদি মাসিক না হয় তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন অথবা উন্নতমানের প্রেগনেন্সি টেস্ট কিট দিয়ে প্রেগনেন্সি টেস্ট করুন। অনেক সবাই মহিলাদের শারীরিক অথবা হরমোন জনিত সমস্যার কারণে অথবা ইমারজেন্সি বিল সেবন করার কারণে অনেকেরই মাসিক দেরিতে হয়ে থাকে। সর্বোচ্চ ১০ দিন পর্যন্ত অপেক্ষা করতে পারেন মূলত ৫ দিন পরেও টেস্ট করে দেখতে পারেন।

আরো পড়ুনঃ  অধিক সময় সহবাসের দোয়া

অনেকেই অনেকভাবে প্রশ্ন করে থাকে আমাদেরকে নো রিক্স পিল খাওয়ার পরে মাসিক হচ্ছে না এটি একেবারে ভুল ধারণা নোরিক্স পিল খেলেই যে মাসিক হবে তা কিন্তু না তাই কিছুদিন পর্যন্ত অপেক্ষা করুন এবং এই বিলের সাইট ইফেক্ট এর কারণে অথবা যদি বেশি মাত্রায় ইমারজেন্সি পিল খাওয়া হয় তাহলে কিন্তু সমস্যা দেখা দিতে পারে তাই অবশ্যই সর্বোচ্চ ১০ দিন পর্যন্ত অপেক্ষা করে দেখতে পারেন এক্ষেত্রে মাসিকের ডেটের মধ্যে যদি না হয় এটা যদি নিয়মিত সমস্যা হয় তাহলে অবশ্যই পরবর্তী ১০ দিন পর্যন্ত অপেক্ষা করে দেখুন।

অনাকাঙ্খিত গর্ভধারণ রোধ করার জন্য তবে নিয়মিতই নোরিক্স পিল খাওয়া যাবেনা। এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ অনুযায়ী স্থায়ী কোন সমাধান নিতে হবে তা ছাড়া অন্য কোন পদ্ধতি ব্যবহার করতে হবে যদি নোরিক্স পিল খাওয়ার পরে নিয়মিতভাবেই মাসিকের সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী অন্য কোন পদ্ধতি অবলম্বন করুন।

আরো পড়ুনঃ  ঢাকায় জানাজার দাবিতে সাইদী সমর্থকদের বিক্ষোভ

মনে রাখবেন যে কোন ধরনের ইমারজেন্সি ফিল কিন্তু শরীরের জন্য অথবা স্বাস্থ্যের জন্য অনেকটাই ক্ষতিকর। সেই সাথে যৌন সমস্যাগুলো আস্তে আস্তে বাড়তে থাকে নিয়মিত এই সমস্ত ইমারজেন্সি সেবন করার ফলে। তাই অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী অথবা অন্য কোন পদ্ধতি অবলম্বন করা জরুরী যেগুলোতে শারীরিক সমস্যা না দেখা দেয়।

মহিলাদের নরমাল সময়ে অথবা শারীরিক সমস্যার কারণেও কিন্তু অনেক সময় মাসিক দেরিতে হয়ে থাকে তাই ডাক্তারের পরামর্শ অনুযায়ী পরবর্তী ট্রিটমেন্ট নেওয়া উচিত তা না হলে কিন্তু এই সমস্যা আস্তে আস্তে বাড়তে থাকবে এবং অন্যান্য সমস্যা দেখা দিতে পারে তাই নোরিস্ক খাওয়ার ফলে যদি আপনার এমন সমস্যা মনে হয়ে থাকে তাহলে অবশ্যই তৎক্ষণিকভাবে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

ইমারজেন্সি পিল খেলে মারাত্মক ক্ষতি হয় কেন দেখুন

আজকে আমরা কথা বলেছি নোরিক্স পিল খাওয়ার বিষয়গুলো নিয়ে মূলত ইমার্জেন্সি পিল খাওয়ার পরবর্তী মাসিকের ডেট অনুযায়ী মাসিক হয় এটা নিয়ে টেনশন করার কোন বিষয় না তাই ইমার্জেন্সি পিল খাওয়ার পরে পরবর্তী ডেট অনুযায়ী অপেক্ষা করুন এক্ষেত্রে ডেটের দুই দিন আগে অথবা দুইদিন পরে হতে পারে সর্বোচ্চ ১০ দিন পর্যন্ত অপেক্ষা করে দেখা উচিত তা না হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে ধন্যবাদ সবাইকে

নোরিক্স খাওয়ার কত দিন পর মাসিক হয়

নোটিশ মূলত মাসিকের ওষুধ না এটি অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ করার একটি ওষুধ যেটি খেলে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ হাওয়া থেকে মুক্তি পাওয়া যায়। এটির সাথে মাসিকের কোন সম্পর্ক নাই মাসিক নির্ধারিত সময় অনুযায়ী হবে। তবে কোন কোন সময়ই দুই দিন আগেও দুইদিন পরে হতে পারে তবে এই ওষুধের সাইড ইফেক্ট আছে।

নোরিক্স খেলে মাসিক হয় না কেন

নোরিক্স খেলেই যে মাসিক হবে তা কিন্তু না নোরিক্স খাওয়ার পরবর্তী মাসিকের ডেট অনুযায়ী মাসিক হবে। এটি মূলত একটি ইমার্জেন্সি ট্যাবলেট যেটি ৭২ ঘণ্টার মধ্যেই খেতে হয়। তাই এক্ষেত্রে পরবর্তী মাসিকের ডেট অনুযায়ী অপেক্ষা করতে হবে।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *