নোরিক্স ১ খাওয়ার কতদিন পর মাসিক হয়

নোরিক্স ১ খাওয়ার কতদিন পর মাসিক হয়
নোরিক্স ১ খাওয়ার কতদিন পর মাসিক হয়

নোরিক্স ১ ইমারজেন্সি পিল মাসিক হওয়ার জন্য খাওয়া হয় না। অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করার জন্যই মূলত নোরিক্স ১ ইমারজেন্সি পিল সেবন করতে হয়। তবে অনেক সময় দেখা যায় নোরিক্স ১ সেবন করার কারণে মাসিক আগে পরে হতে পারে ঠিক সময়েও হতে পারে। যেকোনো ধরনের ইমার্জেন্সি বিল সেবন করলে পার্শ্ব প্রতিক্রিয়া থাকে। এটা নিয়ে তেমন কোন দুশ্চিন্তা করার কোন প্রয়োজন নেই।

মহিলাদের সবসময় নির্দিষ্ট সময়ের মধ্যে মাসিক হবে এমন কোন কথা না। বিভিন্ন সময় হরমোন জনিত সমস্যার কারণে অথবা বিভিন্ন ধরনের পিল সেবন করার ফলে মাসিকের তারিখ ৫/৭দিন অথবা ৮ থেকে ১০ দিন আগে পিছে হতে পারে। তাই নোরিক্স ১ পিল খাওয়ার পরেই মাসিকের চিন্তা না করে মাসিকের যেই তারিখ নির্ধারিত আছে সেই তারিখের পরবর্তী ১০ দিন পর্যন্ত অপেক্ষা করা উচিত।

মনে রাখবেন যেকোনো ধরনের ইমারজেন্সি পিল মাসিক হওয়ার জন্য খাওয়া হয় না এটি অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করার জন্য ইমার্জেন্সি পিল খেতে হয়। তাই ইমারজেন্সি পিলের সাথে মাসিক হওয়া না হওয়া এটা কোন বিষয় না। তবে অনেক সময় ইমার্জেন্সি পিল খাওয়ার কারণে মাসিক আগে পরে হওয়ার সম্ভাবনা থাকে।

যদি দেখেন দশ দিন অপেক্ষা করার পরেও মাসিক হচ্ছে না এক্ষেত্রে অবশ্যই দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে। স্বাভাবিকভাবে ৮ থেকে ১০ দিনের মধ্যেই মাসিক শুরু হয়। তবে অনেক সময় বিল সেবন করার কারণে অথবা শারীরিক বিভিন্ন সমস্যার কারণে দেরি হতে পারে তবে এক্ষেত্রে দুশ্চিন্তা করার প্রয়োজন নেই তৎক্ষণিকভাবেই ডাক্তারের পরামর্শ অনুযায়ী পরবর্তী সেবা গ্রহণ করা।

আরো পড়ুনঃ  বাংলাদেশ রাবার বোর্ড নিয়োগ Rubber Board Job Circular 2021

৫ থেকে ১০ দিন দিন পার হওয়ার পরেও যদি দেখেন যদি দেখেন মাসিক হওয়ার কোন সম্ভাবনা নেই তাহলে তৎক্ষণিকভাবেই প্রেগন্যান্টই টেস্ট করে নিতে পারেন। যদি দেখেন এর মধ্যে প্রেগনেন্সি টেস্ট করার পরেও কোন ফলাফল পাওয়া যাচ্ছে না তাহলে অবশ্যই যত দ্রুত সম্ভব ডাক্তারের পরামর্শ নিয়ে নিতে হবে।

নোরিক্স ১ পিল সেবন করার ফলে কোন কোন সময় কিন্তু শারীরিক কিছু সমস্যা দেখা দিতে পারে যদি অতিরিক্ত ভাবে নোরিক্স ১ পিল খাওয়ার ফলে সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই দ্রুত ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবা গ্রহণ করতে হবে তা না হলে কিন্তু এই সমস্যাগুলো আস্তে আস্তে বাড়তে থাকবে তবে স্বাভাবিকভাবে সাইড ইফেক্ট এর কারণে কিছুটা সমস্যা দেখা দেয় সেগুলোও তেমন গুরুত্ব না দেওয়াই ভালো তবে অতিরিক্তভাবে যদি কোন সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

সতর্কতা

বাজারে যে সমস্ত ইমারজেন্সি বিলগুলো পাওয়া যায় সেগুলো নিয়মিত কখনোই সেবন করা উচিত নয়। নিয়মিত ইমারজেন্সি পিল গুলো সেবন করার কারণে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে এবং গর্ভধারণসহ আরো নানা ধরনের জটিল সমস্যা দেখা দিতে পারে। তাই নিয়মিতভাবে ইমারজেন্সি ফিল কখনোই সেবন করবেন না তাছাড়া এই বিল কখনোই গর্ভধারণ রোধ করার ক্ষেত্রে ১০০% কাজ নাও করতে পারে।

তাই অবশ্যই এই বিষয়ে সতর্ক থাকতে হবে এবং কোন কোন সময় যদি ১০ দিন পার হওয়ার পরেও মাসিক না হয় তাহলে অবশ্যই দেরি না করে তৎক্ষণিকভাবে যে কোন স্বাস্থ্য বিষয় ডাক্তারের সাহায্য নিয়ে নিন তা না হলে কিন্তু অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকতে পারে।

আরো পড়ুনঃ  পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয়

ইমারজেন্সি পিল খাওয়ার পরে যদি দেখেন মাসিক হচ্ছে না অথবা আগেই মাসিক হয়ে যাচ্ছে এক্ষেত্রে ভয় পাওয়ার কোন কারণ নেই এক্ষেত্রে কিছুদিন পর্যন্ত অপেক্ষা করে দেখুন সবকিছু ঠিকঠাক হচ্ছে কিনা এবং মাসিক যদি নিয়মিতভাবে না হয় তার পরেও ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে হবে এ বিষয়টি নিয়ে কেননা অনেক সময় অনিয়মিত ভাবে মাসিক হওয়ার কারণে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে তাই অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরী।

Norix খাওয়ার পর মাসিক হয়

Norix খাওয়ার পর মাসিক হয় না মাসিকের তারিখ অনুযায়ী মাসিক হয় এটা মূলত মাসিক হওয়ার পিল না অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করার পিল এটি।

নো রিক্স পিল খাওয়ার পর হালকা রত্ত কি মাসিকের

নো রিক্স পিল খাওয়ার পরে যে হালকা পরিমাণ রক্তপাত হলে এটা স্বাভাবিক ব্যাপার তবে অতিরিক্ত যদি রক্তপাত হয়ে থাকে এবং অন্যান্য স্বাভাবিক নিয়মে মাসিকের রক্তের মত হয়ে থাকলে তাহলে এটি মাসিক। তবে মাসিকের নির্ধারিত তিন থেকে চার দিন আগে অথবা যদি তিন থেকে চারদিন পরে হয় তাহলে এটি মাসিক। মাসিকের নির্ধারিত তারিখের আগেই যদি হয়ে থাকে তাহলে এটি একটি সমস্যা অতিরিক্তভাবে রক্তপাত হলে তাৎক্ষণিকভাবে ডাক্তারের পরামর্শ নিন।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *