পুরুষের জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন ব্যবহার

পুরুষের জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন একবার গ্রহণ করলে প্রায় ১৩ বছর পর্যন্ত কার্যকরী ভূমিকা পালন করবে। পুরুষের জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন প্রয়োগ সার্জারির চেয়ে অনেকটা সহজে কোন কষ্ট দায়ক যন্ত্রণা ছাড়াই এটি করা যায়। এটি শুক্রাণু বাহি টিউবে প্রয়োগ করা হয়। যার ফলে শুক্রাণু নির্গমন হতে বাধা প্রদান করে এই ইনজেকশনের মাধ্যমে।

পুরুষের জন্ম নিয়ন্ত্রণ ইনজেকশন ৩০৩ টি পুরুষের উপর এটি প্রয়োগ করা হয়েছে এবং ৯৯% এটির কার্যকরী ফলাফল পাওয়া গিয়েছে। যার ফলে বাজারে বর্তমানে এই পুরুষের জন্মনিয়ন্ত্রণ ইনজেকশনটি পাওয়া যাচ্ছে। এক্ষেত্রে স্বাস্থ্য সেবা ক্লিনিক এর মাধ্যমে বিষয়গুলো ভালোমতো জেনে তারপরে ইনজেকশন নিতে হবে।

বর্তমানে পুরুষের জন্ম নিয়ন্ত্রণ ইনজেকশন বাজারে এসেছে এবং এটি খুব দ্রুতই গ্রহণ করা যাচ্ছে। এটি দীর্ঘায়ু পর্যন্ত কার্যকরী ভূমিকা পালন করার কারণেই মূলত অনেক পুরুষ স্বইচ্ছায় এই পদ্ধতি ব্যবহার করছে। অনেক পুরুষ আছে যারা কিনা অপারেশনের মাধ্যমে জন্ম নিয়ন্ত্রণের জন্য ব্যবস্থা নিয়ে থাকে। তাদের ক্ষেত্রে এটি হবে উল্লেখযোগ্য একটি বিষয়।

পুরুষের এই জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন কে একবার ব্যবহার করলে প্রায় ১৩ বছর পর্যন্ত কোন ধরনের প্রটেকশন ব্যবহার করার প্রয়োজন নেই। বর্তমানে স্বাস্থ্য সেবা ক্লিনিক এর মাধ্যমে পুরুষের এই ইনজেকশনটি দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে । এখন পর্যন্ত ইনজেকশন আছে কিনা এই বিষয়ে এখনো নিশ্চিত নয়।

পুরুষের জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি কয়টি

পুরুষরাও যে বর্তমানে জন্ম নিয়ন্ত্রণে এগিয়ে আসতে পারে এই জন্যই মূলত এই পদ্ধতি অবলম্বন করা হয়েছে। এতে করে জন্মনিয়ন্ত্রণের হার অনেকটাই কম করা যাবে সেই সাথে এই ইনজেকশনে মানুষের গুরুত্ব বোঝা যাবে। কিভাবে ইনজেকশন টি কাজ করে এবং কত টাকা দাম হতে পারে তা চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

পুরুষের জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন ব্যবহারের নিয়ম

ইনজেকশনটি মূলত প্রয়োগ করা হয় টেস্টিক্যালসের কাছে যাতে করে শুক্রানু বহনকারী টিউবে প্রয়োগ করা হয়। এতে করে এই টিউবের মাধ্যমে শুক্রাণু নির্গমন হতে বাধা প্রদান করে। একবার গ্রহণ করলে ১৩ বছর পর্যন্ত কোন প্রটেকশন ব্যবহার করা লাগবে না। এতে করে কোন ধরনের রিস্ক ছাড়াই এবং সাইড ইফেক্ট ছাড়াই এটি ব্যবহার করা যাবে। এটি ইঞ্জেকশন প্রয়োগ করতে হয় সার্জারির দ্বারপ্রান্ত হওয়া লাগে না এবং এতে কোন কষ্টদায়ক যন্ত্রণা নাই।

এখন পর্যন্ত স্বাস্থ্যসেবা ক্লিনিকে এই সেবাটি চালু হয়েছে কিনা তা জানা নেই তবে কিছুদিনের মধ্যে এই সেবাটি চালু হওয়ার কথা রয়েছে তবে পুরুষের অন্যান্য ব্যবস্থাও রয়েছে যেগুলোর মাধ্যমে খুব সহজেই জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করা যায়। এক্ষেত্রে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে তারপরেই অবগত হতে হবে। পুরুষের জন্ম নিয়ন্ত্রণের ক্ষেত্রে কিন্তু কয়েক ধরনের পরীক্ষা নিরীক্ষা করা হয় এবং সে বিবাহিত কিনা এবং তার বাচ্চা কয়টা আছে এই বিষয়ে ভালোমতো অবগত করতে হয়।

বর্তমানে ইন্ডিয়ান বাজারে এই পদ্ধতিটি এভেলেবেল রয়েছে তবে এক্ষেত্রে বাংলাদেশে এই ইনজেকশন পাওয়া যাচ্ছে কিনা তা এখন পর্যন্ত নিশ্চিত করে বলা যাচ্ছে না তবে বাংলাদেশ স্বাস্থ্যসেবা ক্লিনিক এর মাধ্যমে আপনারা অন্যান্য সেবা নিতে পারেন এক্ষেত্রে পুরুষের জন্ম নিয়ন্ত্রণ ইনজেকশন এর ব্যবহার সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিতে পারেন।

Usajobpoint একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে দেশ বিদেশের চাকরির খবর ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষার মাধ্যমে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের একমাত্র লক্ষ্য।

Leave a Comment

You cannot copy content of this page