ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়

ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়
ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়

ফেমিকন পিল সম্পূর্ণ অস্থায়ী এবং পরিবর্তনশীল জন্মবিরতিকরণ একটি পদ্ধতি। নিয়মিত ফেমিকন পিল খেলে মাসিকের ডেট অনুযায়ী মাসিক হবে। যতদিন পর্যন্ত গর্ভধারণ করতে না চান ততদিন পর্যন্ত ফেমিকন পিল খেতে পারবেন। ফেমিকন পিল খাওয়ার পরে পরবর্তী মাসিক না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হয়। ফেমিকন পিল খেলে মাসিক নিয়মিত হয় এবং মাসিকের নানা রকমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

ফেমিকন পিল মহিলার শরীরের সাথে খুব সহজেই মানিয়ে যাই। তবে কোন কোন মহিলাদের ক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে কিছু কিছু সমস্যা দেখা দিতে পারে যেমন, মাথা ঘোরা, তলপেট ব্যথা, বমি বমি ভাব হওয়া, ফোটা ফোটা রক্ত স্রাব হওয়া, পরবর্তীতে ফেমিকন পিল নিয়মিত দুই থেকে তিন মাসের মধ্যে খেতে থাকলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

একবার সহবাস করলে কতদিন পিল খেতে হয়

ফেমিকন পিল খাওয়ার পরে যদি অতিরিক্ত ভাবে এই উপসর্গ মাথা ব্যথা, বমি, মাথা ঘোরা, তলপেট ব্যথা, রক্তস্রাব বেশি হওয়া, এই উপসর্গগুলো যদি বেশি মাত্রায় দেখা দেয় তাহলে অবশ্যই তৎকালীনভাবে ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং তার নির্দেশনা অনুযায়ী পরবর্তী মাসিক শুরুর পর থেকেই অন্য কোন পদ্ধতি নেওয়া উচিত।

ফেমিকন পিলবিস্তারিত
মাসিকের অবস্থানিয়মিত মাসিক
মাসিকের সময়কমপ্লিট হওয়ার পর
পিল খেতে ভুল হলেদুইটি খেতে হবে
ফেমিকন পিল খাওয়ার বয়সসর্বোচ্চ ৪৫ বছর

কোন কারণে যদি ফেমিকন পিল খেতে ভুলে যান তাহলে পরদিন থেকেই ভুলে যাওয়া পিলটি খেয়ে নিতে হবে তাছাড়া ওই দিনের যদি পরপর দুইদিন আপনি পিল মিস করেন তাহলে অন্য একটি পদ্ধতি অবলম্বন করতে পারেন সেটি হল ইমার্জেন্সি একটি পিল খেয়ে নেওয়া। কোন কারনে যদি দুই দিনের পিল খাওয়া হয়ে যায় তাহলে দুইটি পিল পরবর্তী দিনে খেয়ে নিতে হবে।

তবে পরবর্তী সময়গুলো থেকে সাবধানতার সাথে অন্যান্য পদ্ধতি অবলম্বন করা উচিত যেমন কনডম। তবে মাসিক নিয়মিত রাখার জন্য অবশিষ্ট পিল গুলো প্রতিদিন একটি করে যথাসময়ের মধ্যে খেয়ে নিতে হবে যাতে পরবর্তীতে মাসিকের ডেট চেঞ্জ না হয় এবং মাসিক যেন সঠিক সময়ে হয় এই কারণেই।

আরো পড়ুনঃ  জীবন বৃত্তান্ত (CV) লিখার নিয়ম: ২০২২-এ সিভি কেমন হওয়া উচিত

খাবার পিল হিসাবে ফেমিকন সব থেকে ভাল একটি পিল। এর কার্যকরী ক্ষমতা অনেক অংশে বেশি এবং সম্পূর্ণ মুখে সেবনযোগ্য একটি পিল। নিম্নে ফেবিকন পিলের বিস্তারিতভাবে আজকে আমরা তুলে ধরেছি আশা করি সম্পূর্ণ কনটেন্টটি যদি আপনারা মনোযোগ সহকারে পড়েন তাহলে ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হবে তা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ফেমিকন পিল মূলত গর্ভধারণ করতে চান না তাদের জন্য উপযুক্ত একটি পদ্ধতি। এটি নিয়মিত খেলে পরবর্তী সময়গুলোতে মাসিক নিয়মিতভাবেই হতে থাকবে। এটি খাওয়ার পর থেকে যে মাসিক শুরু হবে তা না আপনার যে নিয়মে মাসিক চলমান ছিল সেই নিয়মেই চলমান থাকবে। এবং মাসিকের কোন সমস্যা থাকলে সেটিও দূর করবে ফেমিকন পিলের মাধ্যমে।

ফেমিকন পিল নিয়মিত খাবার ফলে যদি কোন ধরনের জটিল কোন সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। সেই সাথে এটি খাওয়ার পরেও যদি নিয়মিত মাসিক না হয় এবং মাসিক চক্র যদি পরিবর্তন দেখা দেয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন এবং পরবর্তী অন্য কোন পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন।

আরো পড়ুনঃ  লাল পিল খাওয়ার সময় কি সহবাস করা যায়

ফেমিকন খেলে কি হয়

ফেমিকন ট্যাবলেট খাওয়ার নিয়ম অনুযায়ী যদি ফেমিকন ট্যাবলেট খাওয়া হয় তাহলে যতদিন পর্যন্ত গর্ভধারণ করতে না চান ততদিন পর্যন্ত ফেমিকন পিল খেতে হবে। ফেমিকন পিল খাওয়ার ফলে অনিয়ন্ত্রিত গর্ভধারণ এবং অনেক ধরনের যৌন সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

ফেমিকন খেলে কি বাচ্চা হয় না

ফেমিকন পিল নিয়মিত খেলে বাচ্চা হয় না। ফেমিকন পিল খাওয়ার নিয়ম রয়েছে এটি মাসিক ভাবে এই পিল সেবন করতে হয়। নিয়ম অনুযায়ী এই ফেমিকন সেবন করলে শারীরিক মেলামেশা করলে বাচ্চা হয় না।

ফেমিকন খেলে কি বাচ্চা নষ্ট হয়

গর্ভধারণ অবস্থায় ফেমিকন খেলে সমস্যা দেখা দিতে পারে। তাই বাচ্চা নষ্ট করার উদ্দেশ্যে ফেমিকন পিল খাওয়া উচিত না। মূ কেউ যদি বাচ্চা না নিতে চাই তবেই ফেমিকন পিল খেতে হয়। তবে বাচ্চা পেটে চলে আসলে ডাক্তারের নিয়ম অনুযায়ী ওষুধ সেবন করতে হবে।

ফেমিকন খেলে কি ক্ষতি হয়

ফেমিকন পিল খেলে প্রথম অবস্থায় সাইড ইফেক্ট হিসাবে মাথাব্যথা, ঘাড় ব্যথা, তলপেটে ব্যথা সহ নানা ধরনের কিছু সমস্যা দেখা দেয়। তবে পরবর্তীতে দুই থেকে তিন মাসের মধ্যে এই সমস্ত সমস্যা আর দেখা দেয় না। ফেমিকন পিল খাওয়ার কিছু সুবিধা রয়েছে এক্ষেত্রে অনিয়ন্ত্রিত গর্ভধারণ হতে মুক্তি পাওয়া যায় সেই সাথে যৌন রোগের বিভিন্ন সমস্যা থাকলেও মুক্তি পাওয়া যায়।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *