ফেমিকন খাওয়ার কতদিন পর সহবাস করা যায়

ফেমিকন খাওয়ার কতদিন পর সহবাস করা যায়
ফেমিকন খাওয়ার কতদিন পর সহবাস করা যায়

মাসিকের দ্বিতীয় দিন থেকে ফেমিকন পিল নিয়মিতভাবে খাওয়া শুরু করে তাহলে যে কোন সময় যত বার ইচ্ছা ততবার সহবাস করতে পারবেন। ফেমিকন পিল খাওয়া শুরু করার দ্বিতীয় দিন থেকেই সহবাস করা যায়। তবে ফেমিকন পিল খেতে ভুলে গেলে পরের দিন ভুলে যাওয়া পিলটি খেয়ে নিতে হবে। এইভাবে পুরো মাস খাওয়ার পরে খয়েরী কালারের খাওয়া কালীন সময়ে মাসিক শুরু হবে।

সাদা ফেমিকন পিল খাওয়া শুরু করার পরে দিন থেকেই মাসিক সহবাস করতে পারবেন। তবে মনে রাখবেন এই পিল কিন্তু নিয়মিত ভাবে একেবারে একমাস যাবত সেবন করতে হবে এর মধ্যে কোন ধরনের ভুল করা যাবে না যদি ভুল করে থাকেন এবং ভুল করা ওষুধ যদি না খেয়ে থাকেন তাহলে কিন্তু প্রেগনেন্ট হওয়ার সম্ভাবনা থাকবে। তাই একদিনের ওষুধ যদি মিস হয়ে যায় তাহলে পরবর্তী দিনে ওই ওষুধটি খেয়ে নিতে হবে।

যদি তারপরেও ভুলে যান তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে অন্যান্য ওষুধগুলো সেবন করতে হবে এবং ডাক্তাররা যেই নিয়ম বলে দিবে সেই নিয়ম অনুযায়ী ওষুধ সেবন করুন। ফেমিকন কি পিল খাওয়ার পরেও যদি কোন সমস্যা দেখা দেয় অথবা পিল খাওয়ার পরেও যদি মাসিক না হয় তাহলে অবশ্যই এই বিষয়গুলো নিয়েও ডাক্তারকে ভালোমতো অবগত করবেন।

ফেমিকন পিলবিস্তারিত
সহবাস করার সময়দ্বিতীয় দিন থেকে
দিনে কতবার করা যায়যতবার ইচ্ছা
কতদিন করা যায়মাসিক না হওয়া পর্যন্ত
মাসিক না হলেডাক্তারের পরামর্শ নিন

আমাদের কাছে জানতে চেয়েছেন যে মাসিকের দ্বিতীয় দিন থেকে যদি ফেমিকন পিল খাওয়া শুরু করি কতক্ষণ আগে অথবা কতক্ষণ পর থেকে সহবাস করা নিরাপদ এই বিষয়গুলো নিয়ে। তাই আজকে আমরা এই বিষয়টা নিয়ে আপনাদেরকে জানাচ্ছি যে পিল খাওয়ার দ্বিতীয় দিন থেকেই যতবার ইচ্ছা ততবার আপনি সহবাস করতে পারবেন এক্ষেত্রে দিনের যেকোনো সময় অথবা রাত্রের যে কোন সময়।

ফেমিকন পিলের কার্যকারিতা কত ঘন্টা টা দেখুন

তবে ফেমিকন পিল কিন্তু নিয়মিত সেবন করতে হবে এখানে কোন ভুল করা যাবে না যদি ভুল করে থাকেন তাহলে ওই দিনের ওষুধটি পরবর্তী দিনে ওই পিল খেয়ে নিবেন। পিল খাওয়া বন্ধ করলে কিন্তু পরবর্তীতে এর কার্যকারিতা নষ্ট হয়ে যাবে তখন কিন্তু প্রেগনেন্ট হওয়ার সম্ভাবনা থাকে তাই অবশ্যই পিল খাওয়া কখনই বন্ধ করা যাবে না।

যখন আপনি প্রেগন্যান্ট হতে চাচ্ছেন তখন কিন্তু পিল খাওয়া বন্ধ করতে পারবেন এক্ষেত্রে পিল খাওয়া বন্ধ করে দিলেই প্রেগনেন্ট হওয়ার সম্ভাবনা থাকবে আর আপনি যদি প্রেগন্যান্ট হতে চান তাহলে পিল খাওয়া বন্ধ করে দিন তাহলে পরবর্তী দিন থেকেই সহবাস করলে প্রেগন্যান্ট হওয়া যায়।

ফেমিকন পিল চলাকালে পিরিয়ড হয়

ফেমিকন পিল চলাকালীন পিরিয়ড হয় না। সাধারণত ফেমিকন পিলের খয়রি বড়ি খাওয়ার পর থেকেই পিরিয়ড শুরু হয়ে থাকে। মূলত পিরিয়ডের পরদিন থেকেই ফেমিকন পিল খাওয়া শুরু করতে হয় এবং পরবর্তী মাসিকের ডেট অনুযায়ী এপিল সেবন করতে হবে।

তাই খয়ারি ওষুধ খাওয়ার পরেও যদি সঠিক সময় মাসিক না হয় তাহলে সাত দিন পর্যন্ত অপেক্ষা করুন সাত দিনের মধ্যেও যদি না হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিন। অনেক সময় শারীরিক কারণে এই সময়টা লেগে থাকে আবার অনেকেই মাসিক সঠিক সময় না হওয়ার কারণেও কিন্তু এমনটা হয় তাই কিছুদিন পর্যন্ত অপেক্ষা করুন।

পিল খাওয়ার কত কতদিন পর মাসিক হয় দেখুন

মূলত একমাস যাবত ফেমিকন পিল খেতে হয় এই ক্ষেত্রে এর কার্যকারিতা একমাস পর্যন্ত বিদ্যমান থাকে তাই আপনি যদি এর মধ্যে যে কোন সময়ই শারীরিক সম্পর্ক বা মেলামেশা করে থাকেন তাহলে কোন ধরনের সমস্যা হবে না তাই এক মাসের মধ্যে আপনি যেকোনো সময় দিনে অথবা রাত্রে যেকোনো সময়ই সহবাস করতে পারবেন৷

এক্ষেত্রে দিনে অথবা রাত্রে অথবা খাওয়ার পরে খাওয়ার আগে এমন কোন কিছুর প্রয়োজন নাই আপনি দিনের যেকোনো সময় অথবা রাত্রে যেকোনো সময় সহবাস করতে পারবেন তবে ওষুধটি কিন্তু নিয়মিতভাবে খেতে থাকতে হবে৷ এটি কখনোই ভুল করা যাবে না যদি ভুল করেন তাহলে কিন্তু সমস্যা দেখা দিতে পারে তাই অবশ্যই চেষ্টা করুন সঠিকভাবে সঠিক নিয়মে খাওয়ার৷

একবার সহবাস করলে কত দিন পিল খেতে হয় দেখুন

আজকে আমরা কথা বলেছি ফেমিকন পিল খাওয়ার কতক্ষণ পর্যন্ত এর কার্যকারিতা থাকে এবং ফেমিকন পিল খাওয়ার কত দিন পর সহবাস করা যায় এই বিষয়গুলো নিয়ে৷ ফেমিকন পিল খাওয়ার কতদিন পর সহবাস করা যায় এ প্রশ্নের উত্তরে সরাসরি বলা যায় যে দ্বিতীয় দিন থেকেই সহবাস করতে পারবেন৷ এটা দিনে অথবা রাত্রে যেকোনো সময় যে কোন মুহূর্তেই সহবাস করা যাবে যতবার ইচ্ছা ততবার করা যাবে৷

ফেমিকন পিল খাওয়ার পর কখন সহবাস করা যায়

ফেমিকন পিল খাওয়ার পরে দিনে অথবা রাত্রে যেকোনো সময় যতবার ইচ্ছা ততবার সহবাস করতে পারবেন এক্ষেত্রে কোনো সমস্যা হবে না। দিনে অথবা রাত্রে এমন কোন বিষয় নাই যখন ইচ্ছা তখনই করতে পারবেন।

ফেমিকন পিল খাওয়ার পর সহবাস করা যায়

ফেমিকন পিল খাওয়ার দ্বিতীয় দিন থেকে সহবাস করা যায় প্রথম দিন থেকে সহবাস না করাই ভালো এক্ষেত্রে দ্বিতীয় দিন থেকে যদি সহবাস করেন তাহলে কোন সমস্যা হবে না এক্ষেত্রে যতবার ইচ্ছা ততবারই সহবাস করতে পারবেন।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *