বিদেশে গার্মেন্টস চাকরি কিভাবে পাবেন আবেদনসহ বিস্তারিত

বিদেশে গার্মেন্টস চাকরি কিভাবে পাবেন আবেদনসহ বিস্তারিত
বিদেশে গার্মেন্টস চাকরি কিভাবে পাবেন আবেদনসহ বিস্তারিত

বিদেশে গার্মেন্টস চাকরি কিভাবে পাবেন এই সম্পর্কে আজকে আমাদের এই কনটেন্টে আলোচনা করব। এখান থেকে আপনারা জানতে পারবেন কোন দেশগুলোতে গার্মেন্টস চাকরি পাওয়া যায়, বিদেশে গার্মেন্ট চাকরি পাওয়ার যোগ্যতা, বিদেশে গার্মেন্টস চাকরির জন্য প্রয়োজনীয় কাগজপত্র, বিদেশে গার্মেন্টস চাকরি বেতন কত, বিদেশি গার্মেন্টস অপারেটরের নিয়োগ বিজ্ঞপ্তি ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

আপনি যদি গার্মেন্টস সেক্টরে বা অন্যান্য কাজে বিদেশে কাজ করতে যেতে চান তাহলে আমাদের এই কনটেন্ট আপনার জন্য অনেক মূল্যবান। এখানে আমরা আলোচনা করতে চলেছি বিদেশে গার্মেন্টস চাকরি সম্পর্কে যাবতীয় তথ্য। চলুন জেনে নেওয়া যাক বিদেশে গার্মেন্টস চাকরি কিভাবে পাবেন আবেদনসহ এবং অন্যান্য বিষয়বস্তুসহ বিস্তারিত তথ্য।

কোন দেশগুলোতে গার্মেন্টস চাকরি পাওয়া যায়

পৃথিবীতে ১৯৫ টি দেশে রয়েছে। এতগুলো দেশের মধ্যে অনেক দেশ উন্নত এবং উন্নয়নশীল দেশ রয়েছে। বাংলাদেশ হচ্ছে উন্নয়নশীল একটি দেশ। বাংলাদেশের মানুষ বিভিন্ন দেশে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন ক্যাটাগরির ভিসা নিয়ে বিভিন্ন দেশে কাজ করার জন্য যেয়ে থাকেন। বাংলাদেশ থেকে অনেকেই অনেক দেশে গার্মেন্টস চাকরি করার জন্য যেয়ে থাকেন। কোন কোন দেশগুলোতে গার্মেন্টস চাকরি পাওয়া যায় তা নিচে উল্লেখ করা হলো।

  • জর্ডান
  • মরিশাস
  • ডুবাই
  • কানাডা
  • ফিজি
  • আলজেরিয়া
  • মালয়েশিয়া
  • অস্ট্রেলিয়া
  • ওমান
  • আলবেনিয়া
  • কাতার
  • কানাডা
  • কুয়েত
  • সিঙ্গাপুর
  • ব্রুনাই
  • রোমানিয়া
  • পোল্যান্ড
  • হাঙ্গেরি
আরো পড়ুনঃ  রোমানিয়া ওয়ার্ক পারমিট ভিসা চেক-রোমানিয়া সাবমিশন স্লিপ চেক

বিদেশে গার্মেন্টস চাকরি পাওয়ার যোগ্যতা

বিদেশে গার্মেন্ট চাকরি পাওয়ার জন্য যোগ্যতার প্রয়োজন রয়েছে। মনে করেন, জর্ডান একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সেখানে সবাই এপ্লাই করতে পারবে না কারণ যারা যোগ্য হবে তারাই শুধুমাত্র ওই বিষয়ের উপর এপ্লাই করতে পারবে। বিভিন্ন দেশের বিভিন্ন কোম্পানি হল ভিন্ন ভিন্ন রকম রিকোয়ারমেন্ট দিয়ে থাকেন নিয়োগ বিজ্ঞপ্তিতে। সেই সকল রিকোয়ারমেন্ট গুলোই মূলত যোগ্যতা হিসেবে বিবেচনা করা হয়। বিদেশে গার্মেন্টস চাকরি পাওয়ার জন্য যে সকল যোগ্যতা গুলো প্রয়োজন হবে তা নিজে উল্লেখ করা হলো।

  • প্রথমত আপনার বয়স ১৮ এর বেশি হতে হবে।
  • গার্মেন্ট সেক্টরে কাজ জানতে হবে।
  • আপনি যে বিষয়ের উপর কাজ করেন সে বিষয়ে আপনি দক্ষতার প্রমাণস্বরূপ ডকুমেন্ট দেখাতে হবে।
  • বিদেশে গার্মেন্টস চাকরি পেতে হলে কোন কোন কোম্পানিতে ২….৪ বছরের বাস্তব অভিজ্ঞতা গার্মেন্টসে কাজ করার এমন অভিজ্ঞতা থাকার প্রয়োজন হয়।
  • বিদেশে গার্মেন্ট সেক্টরে কাজ করতে গেলে আপনার যোগ্যতা অবশ্যই সর্বনিম্ন এসএসসি এর সার্টিফিকেট এর প্রয়োজন হবে।

বিদেশে গার্মেন্টস চাকরির জন্য প্রয়োজনীয় কাগজপত্র

বিদেশে গার্মেন্টস চাকরির জন্য যে সকল কাগজপত্র গুলো প্রয়োজন হয় সেগুলো সম্পর্কে অনেকেই জানেন না। কিন্তু আমাদের সকল ক্ষেত্রে ডকুমেন্টসের প্রয়োজন হয়ে থাকে। তাই আমাদের সকলের উচিত ডকুমেন্টস গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানার। বিদেশে গার্মেন্টস চাকরির জন্য প্রয়োজনীয় কি কি কাগজপত্র দরকার তার নিচে উল্লেখ করা হলো।

  • প্রথমত আপনার একটি পাসপোর্ট এর প্রয়োজন হবে।
  • পাসপোর্ট এর সর্বনিম্ন ৬ মাস এর বেশি মেয়াদ থাকতে হবে।
  • তারপর আপনার পাসপোর্টে অবশ্যই দুইটি ফাঁকা পৃষ্ঠা থাকতে হবে।
  • এন আই ডি কার্ড ও নাগরিক সনদপত্র এর প্রয়োজন হবে।
  • ব্যাংক স্টেটমেন্ট।
  • মেডিকেল রিপোর্ট।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।
  • করোনার টিকা কার্ড।
  • ভিসা ফর্ম।
  • আপনি যে কাজের জন্য বিদেশে যাবেন সেই কাজের উপর অভিজ্ঞতার প্রমাণপত্র।

 

বিদেশে গার্মেন্টস চাকরির বেতন কত

বিদেশে গার্মেন্ট চাকরির বেতন হয়ে থাকে প্রায় ৩৫ হাজার থেকে শুরু করে ৮০ হাজার বা তারও বেশি। আমরা এখানে নির্দিষ্ট একটি দেশ নিয়ে আলোচনা করছি না সুতরাং বিভিন্ন দেশে বিভিন্ন রকম বেতন হয়ে থাকে গার্মেন্টস সেক্টরে কাজ করার জন্য। কোন কোন দেশে প্রতি মাসে একজন শ্রমিক ৩৫ থেকে ৫০ হাজার টাকা আয় করে থাকেন। আবার অন্য দেশে প্রতি মাসে আয় করে থাকেন গার্মেন্টস এর কাজ করে একজন শ্রমিক ৬০ থেকে ৭০ হাজার বা তারও বেশি।

আরো পড়ুনঃ  মরিশাস গার্মেন্টস ভিসা 2023 | মরিশাস গার্মেন্টস বেতন কত

বিভিন্ন দেশের ওপর নির্ভর করে কাজের বেতন কম বেশি হয়ে থাকে। বিভিন্ন কোম্পানির উপর নির্ভর করে বেতন কমবেশি হয়। আপনি যদি বিদেশে গিয়ে গার্মেন্টস সেক্টরে কাজ করতে চান তাহলে অবশ্যই আপনার গার্মেন্টস বিষয়ে অভিজ্ঞতা এর প্রয়োজন হবে। তারপর আপনি যে কোন দেশে গিয়ে সহজেই গার্মেন্টসের চাকরি নিতে পারবেন। বিদেশে গার্মেন্টস চাকরি করে আপনি প্রতি মাসে আয় করতে পারবেন ৩৫ থেকে ৮০ হাজার বা তারও বেশি টাকা।

যেসব দেশে গার্মেন্টস চাকরি পাওয়া যায় তার লিস্ট

পৃথিবীতে ১৯৫টি দেশ রয়েছে। তবে প্রতিটি দেশে গার্মেন্টস এর চাকরি পাওয়া যায় না। পৃথিবীতে অনেক দেশ রয়েছে যে দেশগুলোতে গিয়ে আপনি গার্মেন্টসের চাকরি পেয়ে যাবেন। যে সকল দেশগুলোতে গার্মেন্টস চাকরি পাওয়া যায় সেই সকল দেশগুলোর নাম নিচে টেবিলের মাধ্যমে উল্লেখ করা হলো।

যেসব দেশে গার্মেন্টস চাকরি পাওয়া যায় তার লিস্ট
সিঙ্গাপুর
কাতার
কুয়েত
কানাডা
ওমান
মালয়েশিয়া
অস্ট্রেলিয়া
আলবেনিয়া
ডুবাই
ফিজি
কানাডা
আলজেরিয়া
কাজাকিস্তান
জর্ডান
ব্রুনাই
মরিশাস
পোল্যান্ড
হাঙ্গেরি
রোমানিয়া
বিদেশে গার্মেন্টস চাকরি কিভাবে পাবেন আবেদনসহ বিস্তারিত
বিদেশে গার্মেন্টস চাকরি কিভাবে পাবেন আবেদনসহ বিস্তারিত

 

বিদেশে গার্মেন্টস অপারেটর নিয়োগ বিজ্ঞপ্তি

বিদেশে গার্মেন্টস অপারেটর নিয়োগ বিজ্ঞপ্তি অনেক সময় অনেক ওয়েবসাইটে দেখা গিয়ে থাকে। অনেক দেশে গার্মেন্টস এর কাজ করার জন্য বাংলাদেশীরা যেয়ে থাকেন। বিভিন্ন দেশ তাদের অফিসিয়াল ওয়েবসাইটগুলোতে বিভিন্ন সময় গার্মেন্টস অপারেটরের নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে থাকেন। বিভিন্ন দেশ বা বিভিন্ন কোম্পানি ভিন্ন রকম রিকোয়ারমেন্ট দিয়ে থাকেন। আপনি যে বিষয়ে দক্ষ এবং যে রিকুয়েন্টমেন্ট গুলো মানতে পারবেন সেই সকল দেশগুলোতে আপনি গার্মেন্টস অপারেটরের নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারেন।

আরো পড়ুনঃ  রোমানিয়া গার্মেন্টস ভিসা ২০২৩ | রোমানিয়া গার্মেন্টস ভিসা বেতন কত

বিদেশি অনেক দেশে অনেক গার্মেন্টস রয়েছে। যে সকল গার্মেন্টসগুলোতে শ্রমিক নেওয়ার জন্য তারা মূলত নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে থাকেন। আপনি বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে গার্মেন্টস ভিসা নিয়ে কাজ করতে যেতে পারেন। গার্মেন্টস ভিসা নিয়ে যে সকল দেশগুলোতে কাজ করতে যেতে পারবেন সেই সকল দেশগুলোর নাম আমরা উপরে উল্লেখ করেছি। বিদেশে গার্মেন্টসগুলো বা বিভিন্ন কোম্পানিগুলো অনলাইনের মাধ্যমে অপারেটর নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে থাকেন।

বিদেশে গার্মেন্টস চাকরির জন্য আবেদন

বিদেশে গার্মেন্টস চাকরির জন্য আপনি বর্তমান সময়ে অনলাইনের মাধ্যমে ঘরে বসে থেকে আবেদন করতে পারবেন। অথবা আপনি চাইলে কোন এজেন্সির মাধ্যমে দিয়েও আবেদন করতে পারেন বা এজেন্সির মাধ্যম দিয়ে আপনি বাংলাদেশ থেকে অন্য দেশে গিয়ে গার্মেন্টসের চাকরি করতে পারেন। বিদেশে গার্মেন্টস চাকরির জন্য আবেদন করতে হলে আপনার বেশ কিছু ডকুমেন্টসের প্রয়োজন হবে। যে সকল ডকুমেন্টগুলো আমরা উপরে উল্লেখ করেছি।

আপনি যে কোম্পানির গার্মেন্টসে কাজ করার জন্য আবেদন করবেন সেই কোম্পানির আপনাকে বেশ কিছু রিকোয়ারমেন্ট দিবে আপনি সেই কোম্পানির সকল রিকোয়ারমেন্টস মানতে পারলে আপনি চাকরির জন্য আবেদন করতে পারবেন। তারা নিয়োগ বিজ্ঞপ্তিতে যে যোগ্যতা প্রকাশ করবে আপনার যদি সে যোগ্যতা থাকে তাহলে আপনি খুব সহজেই অন্যের মাধ্যমে বিদেশি যে কোন চাকরির জন্য আবেদন করতে পারেন।

সরকারিভাবে বিদেশে গার্মেন্টস চাকরি পাওয়ার উপায়

সরকারিভাবে যদি আপনি বিদেশের গার্মেন্টস চাকরি পেতে চান তাহলে অবশ্যই আপনাকে বাংলাদেশ প্রবাসী মন্ত্রণালয় এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় যে ওয়েবসাইট গুলো আছে সেগুলো নিয়মিত ভিজিট করতে হবে। ওয়েবসাইট গুলো নিয়মিত ভিজিট করার মাধ্যমে আপনি বিদেশের গার্মেন্টস চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে পারবেন। বিদেশে গার্মেন্টস চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করার সঙ্গে সঙ্গেই অতি দ্রুত আপনি আবেদন করতে পারবেন এবং বোয়েসেল এজেন্সি গুলোর মাধ্যমে ভিসা সংগ্রহ করতে পারবেন।

আরো পড়ুনঃ  সিঙ্গাপুর যেতে কত বছর বয়স লাগে-সিঙ্গাপুর যেতে কি কি লাগে

বিদেশে গার্মেন্টস সুপারভাইজার চাকরি

বিদেশে গার্মেন্টস চাকরি নিয়ে যারা সুপারভাইজার পদে নিযুক্ত হতে চান তাদের অবশ্যই শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে এইচএসসি থাকতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আপনি যে বিষয়ে সুপারভাইজার হবেন সে বিষয়ে আপনার নূন্যতম দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে কাজ করার। অভিজ্ঞতা ছাড়া আপনি বিদেশে গিয়ে কখনো গার্মেন্টস সেক্টরের সুপারভাইজার পদে চাকরি পাবেন না।

বিদেশে গার্মেন্টস চাকরির জন্য প্রশিক্ষণ

বিদেশে গার্মেন্টস চাকরি পাবার জন্য যারা মনে করেন দেশে থেকে প্রশিক্ষণ নিয়ে যাওয়ার প্রয়োজন আছে কিনা? তাদের প্রশ্নের উত্তরে বলা যায় যে আপনি যদি আগে থেকেই গার্মেন্টস সেক্টরের কাজগুলো নিয়ে দক্ষ এবং অভিজ্ঞ হয়ে থাকেন তাহলে, আপনার ক্ষেত্রে প্রশিক্ষণ নেওয়ার কোন প্রয়োজন নেই। প্রশিক্ষণ না নিয়ে আপনি খুব সহজেই বিদেশী গার্মেন্টসে চাকরি করতে পারবেন।

আরো পড়ুনঃ  ফ্রান্স কাজের ভিসা ২০২৪| ফ্রান্স ভিসা আবেদন

তবে বিশেষভাবে মনে রাখতে হবে আপনি যে দেশে গার্মেন্টস ভিসা চাকরি করতে চাচ্ছেন সেখানকার ভাষা সংস্কৃতি এবং উক্ত কোম্পানির সম্পর্কে সাধারণ ধারণা পাওয়ার জন্য আপনাকে কিছু বিষয়ের উপর জ্ঞান অর্জন করতে হবে। নতুবা আপনি সর্বোচ্চ অভিজ্ঞতা স্বত্বেও সেখানে গিয়ে কাজ করতে পারবেন না।

বিদেশে গার্মেন্টস চাকরির সুইং অপারেটর নিয়োগ

বিদেশে গার্মেন্টস চাকরি গুলোর মধ্যে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে সুইং অপারেটর।কারণ বিদেশে যে গার্মেন্টসগুলো রয়েছে তার অধিকাংশ গার্মেন্টস গুলোতে অপারেটর সংকট থাকে। তারা দক্ষ সুইং অপারেটর না পাওয়ার কারণে তাদের গার্মেন্টসগুলো বড় করতে পারে না। তবে বিদেশে গার্মেন্টস চাকরি করতে হলে অবশ্যই আপনাকে সুইং অপারেটর হিসেবে দেশে ন্যূনতম তিন বছরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

বিদেশে গার্মেন্টস চাকরি কোয়ালিটি নিয়োগ

বিদেশে গার্মেন্টস চাকরি গুলোর ক্ষেত্রে কোয়ালিটি নিয়োগ খুব কম হয়। কারণ আপনারা অনেকেই হয়তো বিষয়টি জানেন যে বিদেশে সুইং অপারেটরদের দাঁড়ায় কোয়ালিটি কাজগুলো করিয়ে নেওয়া হয়। তবে প্রতিটা দেশে এমন নিয়ম নেই। কিছু দেশ রয়েছে যেখানে গার্মেন্টস সেক্টরে কোয়ালিটি নিয়োগ দেওয়া হয়। তবে এক্ষেত্রে অতিরিক্ত কোন অভিজ্ঞতার প্রয়োজন নেই। তবে কোয়ালিটিতে চাকরি করতে হলে অবশ্যই আপনাকে লেখাপড়া জানতে হবে।

কানাডা লেবার ভিসা ২০২৩-কানাডা লেবার বেতন কত

4 Comments

  1. Bappy Shike

    আমি একজন পি এম হিসাবে কাজ করতেছি আমি এখন এপি এম বা ইনচার্জ হিসেবে ও বাহিরে কাজ করতে চাই

  2. Md Saidul Hoque

    I am Saidul Hoque.
    i leave this company becus improved my ceerer.

  3. Humayun

    আমি বিদেশ যেতে চাই গার্মেন্টস ভিশায় আমার অভিজ্ঞতা আছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *