মালয়েশিয়ায় কোন কাজের চাহিদা বেশি

দুবাই কোম্পানি ভিসা
দুবাই কোম্পানি ভিসা

আজকে আমরা কথা বলবো মালয়েশিয়া কোন কাজের চাহিদা বেশি এবং কোন কাজগুলো পাওয়া অনেকটাই সহজ। বর্তমানে মালয়েশিয়াতে অনেকেই বিভিন্ন ধরনের কাজ নিয়ে যাওয়ার চিন্তাভাবনা করছেন। আবার অনেকেই যারা নতুন যেতে চাচ্ছেন তাদের মধ্যে অনেকেই জানেন না যে মালয়েশিয়ায় কোন কাজের চাহিদা বেশি। তাই আজকে আমরা আপনাদেরকে জানিয়ে দিব যে বর্তমানে মালয়েশিয়াতে কোন কাজের চাহিদা বেশি।

বিগত কয়েক বছর যাবৎ বিভিন্ন ধরনের কাজ নিয়ে বর্তমানে মালয়েশিয়াতে বাংলাদেশি শ্রমিক পাড়ি দিচ্ছে। এক্ষেত্রে বিভিন্ন ধরনের ফ্যাক্টরি ভিসা, কোম্পানি, হোটেল, রেস্টুরেন্ট, ক্লিনার, ড্রাইভিং, সহ বিভিন্ন কাজে মালয়েশিয়াতে যাচ্ছে। তবে এ ক্ষেত্রে অনেকেই জানেনা যে বর্তমানে মালয়েশিয়াতে কোন কাজের চাহিদা বেশি এবং কোন কাজগুলোতে সুযোগ সুবিধা বেশি পাওয়া যায়।

মালয়েশিয়ার বর্তমান পরিস্থিতি অনুযায়ী যে সমস্ত কাজ গুলোর চাহিদা বেশি এবং সমস্ত কাজগুলোতে অন্যান্য কাজের তুলনায় বেতন বেশি পাওয়া যায় এবং কাজ পাওয়া অনেকটা সহজ হয়ে দাঁড়ায় তাই মূলত আজকে আমরা এই বিষয়টা নিয়ে আপনাদেরকে জানাবো টাকার নিচে তুলে ধরলাম কাজগুলোর চাহিদা বেশি এবং কিভাবে পাবেন সেটি নিয়ে।

মালয়েশিয়ায় কোন কাজের চাহিদা বেশি

বিগত বছরগুলোতে মালয়েশিয়াতে সবথেকে বেশি রেস্টুরেন্ট কর্মী, ড্রাইভিং, মেকানিকাল, কনস্ট্রাকশন, গার্মেন্টস এই কাজগুলোতে চাহিদা বেশি দেখা যাচ্ছে। তাছাড়াও আরো অন্যান্য কাজ রয়েছে যেগুলো প্রতিনিয়ত কাজের চাহিদা বৃদ্ধি পাচ্ছে এবং নতুন নতুন ক্ষেত্র তৈরি হচ্ছে। তাই আজকে আমরা মালয়েশিয়া কোন কাজের চাহিদা বেশি তা নিয়ে একটি লিস্ট প্রকাশ করা হলো।

মালয়েশিয়ায় যে কাজগুলো চাহিদা সব থেকে বেশি
হোটেল কর্মী
ফ্যাক্টরি
পরিচ্ছন্নতাকর্মী
ড্রাইভিং এর কাজ
কনস্ট্রাকশন
পাইপ ফিটিং
টাইলস মিস্ত্রি
ইলেকট্রনিক্স
মেকানিক্যাল
কেয়ারিং
কৃষি কাজ
মেডিকেল ক্লিনার
রাস্তার কাজ
গবাদি পশু পালন
ফুড প্যাকেজিং
রেস্টুরেন্ট কর্মী
গার্মেন্টস কর্মী
লেদের কাজ
বাসা বাড়িতে কাজ

মূলত উপরে কাজগুলোতে বর্তমানে মালয়েশিয়াতে খুব বেশি পরিমাণে চাহিদা রয়েছে এবং এই কাজগুলো পাওয়া অনেক সহজ। এই কাজগুলো পাওয়ার জন্য মালয়েশিয়াতে তেমন কোনো কঠিন কোনো প্রশিক্ষণ নিতে হবে না স্বাভাবিকভাবে কোন ধরনের নরমাল প্রশিক্ষণ থাকলেই আপনি এই কাজগুলো করার সুযোগ পাবেন সেইসাথে এই কাজগুলো পাশাপাশি আপনি অন্যান্য কাজ করারও মালয়েশিয়াতে সুযোগ পেতে পারেন।

মালয়েশিয়াতে কোন কাজ ভালো

মালয়েশিয়াতে সবথেকে সুযোগ-সুবিধার কাজ হল হোটেল কর্মী বা রেস্টুরেন্ট কর্মী হিসেবে নিয়োগ পাওয়া। আপনি যদি এই কাজগুলোতে সুযোগ তৈরি করে নিতে পারেন তাহলে আপনার বেতনও ভালো পরিমাণ পাবেন এবং নির্দিষ্ট টাইম এবং ওভারটাইম সহ আপনি এই কাজগুলোতে করার সুযোগ পাবেন। রেস্টুরেন্ট এ কাজ করতে হলে পূর্ব অভিজ্ঞতা থাকতে হবে এবং ভাল অভিজ্ঞতা সম্পন্ন হলেই আপনি মালয়েশিয়ার রেস্টুরেন্ট কর্মী হিসেবে কাজ করতে পারবেন।

আরো পড়ুনঃ  তিউনিসিয়া কাজের ভিসা (নতুন আপডেট)

তবে মালয়েশিয়াতে বর্তমানে যে সমস্ত কাজগুলোতে চাহিদা বেশি সেই কাজগুলোতে আনুমানিকভাবে বেশি পরিমাণে পাওয়া যায় তাই কেউ যদি চিন্তা-ভাবনা করে থাকেন যে মালয়েশিয়া থেকে কোন কাজের চাহিদা বেশি সেখানে যেতে চান তাহলে অবশ্যই বাংলাদেশ থেকে আগে অভিজ্ঞতা অর্জন করে তারপরে মালয়েশিয়াতে যেতে হবে।

মালয়েশিয়াতে কোন কাজ করা কঠিন

মালয়েশিয়াতে অনেক ধরনের কাজ রয়েছে যেগুলো করা অনেকটাই কঠিন তবে আপনাকে এই সিদ্ধান্ত নিয়ে মালয়েশিয়াতে কখনোই কাজে যাওয়া উচিত না যে কোন কাজ কঠিন এবং কোন কাজটি সহজ। আপনি যখন মালয়েশিয়াতে কাজ করার চিন্তাভাবনা করবেন তাহলে অবশ্যই আপনাকে কিছুটা হলেও পরিশ্রম করতে হবে এবং কষ্ট করতেই হবে তা না হলে আপনি বিদেশে গিয়ে সাকসেস হতে পারবেন না। তাই উচিত কোন ধরনের যাচাই-বাছাই না করে আপনি যে কাজটি পেয়েছেন সেই কাজটি মনোযোগ দিয়ে করলে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন এবং নিজেকে সাকসেসের দিকে এগিয়ে নিতে পারবেন।

তারপরে বলা যায় যে মালয়েশিয়াতে মরুভূমি অঞ্চলের কাজগুলো করা একটু কঠিন হয়ে থাকে সে ক্ষেত্রে কৃষিকাজ, বিল্ডিং এর কাজ কনস্ট্রাকশন কম্পানি তে যে সমস্ত কাজগুলো করা হয় তা অন্যান্যদের তুলনায় একটু কঠিন তারপরেও কিন্তু অনেক সুযোগ-সুবিধা রয়েছে এবং এই কাজগুলো কিন্তু কঠিন হওয়ার কারণে বেতনও আনুমানিকভাবে একটু বেশি পাওয়া যায়। তাই চেষ্টা করবেন বিদেশে যাওয়ার পরে কখনই কোন কাজটি সহজ এবং কোন কাজটি কঠিন এটি বিবেচনা করার।

আরো পড়ুনঃ  অস্ট্রেলিয়া কৃষি ভিসা ২০২৩ | অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন

তবে আপনি যদি ভালো কাজ করতে চান এবং সহজ কাজগুলো করতে চান তাহলে অবশ্যই আপনাকে দক্ষতা অর্জন করে এবং তারপরেই ওই কাজগুলো তে আবেদন করে কাজ করার সুযোগ তৈরী করে নিতে হবে আপনার যদি দক্ষতা থাকে তাহলে কিন্তু কখনোই আপনি ভালো কাজ পাবেন না এবং সেই কাজটি করার চেষ্টাও করতে পারবেন না। তাই অবশ্যই আপনার আগে পূর্ব অভিজ্ঞতা তৈরি করতে হবে বা এক্সপেরিয়েন্স তৈরি করতে হবে তারপরেই আপনি ওই কাজগুলো করার সুযোগ তৈরি করে নিতে পারবেন।

মালয়েশিয়াতে কাজ করার সহজ উপায়

মালয়েশিয়াতে কাজ পাওয়ার জন্য অবশ্যই আপনার একটু অভিজ্ঞতার সার্টিফিকেট তৈরি করে নিতে হবে। বর্তমানে আপনি বিদেশে যেই কোম্পানিতে কাজের নিয়োগ আছে সেই কাজের উপর অবস্থিত একটি সার্টিফিকেট তৈরি করে নিবেন। যদি সার্টিফিকেট আপনি তৈরি করে নিতে পারেন তাহলে পরবর্তীতে অন্যান্য কোম্পানিতে গেলে আপনি ভালো পরিমাণ বেতন দিয়ে ভালো একটি কাজ নিতে পারবেন তাই অবশ্যই চেষ্টা করবেন আপনি সেই কোম্পানিতে আছেন সেই কোম্পানি থেকে একটি সার্টিফিকেট তৈরি করে নিতে বা রশিদ তৈরি করে নিতে।

কারণ মালয়েশিয়াতে অনেক কোম্পানি আছে যারা কিনা আপনার পূর্ব অভিজ্ঞতার জন্য কোন কাগজপত্র প্রয়োজন যায় অথবা আপনি কোথাও প্রশিক্ষণ নিয়েছেন কিনা সেটার প্রমাণ চাই তাই অবশ্যই আপনি যেখানে প্রশিক্ষণ নেন না কেন অথবা যেখানে কাজ করেন না কেন সেখান থেকে অবশ্যই প্রমাণ হিসাবে কোন ডকুমেন্টস তৈরি করে রাখবেন। তাহলে বেতনও ভালো পরিমাণ পাবেন এবং কাজ পাওয়ার কাছে অনেকটা সহজ হবে।

মালয়েশিয়ায় কোন কাজের চাহিদা বেশি

মালয়েশিয়াতে বেশি বেতনের কাজ

মালয়েশিয়াতে বেশি বেতনের কাজ অনেকগুলো রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে আইটি সেক্টরের কাজগুলো। আপনি যদি আইটি সেক্টরে কাজ গুলো শিখে মালয়েশিয়াতে যেতে পারেন তাহলে ভালো পরিমাণ বেতন তুলতে পারবেন এবং ভালো ভালো কোম্পানিতে কাজ করার সুযোগ তৈরি করে নিতে পারবেন। তবে আইটি সেক্টরে কাজ করার জন্য অবশ্যই আপনার দক্ষতা থাকতে হবে যেমন, প্রোগ্রামিং, ওয়েব ডিজাইন, নেটওয়ার্কিং, সফটওয়্যার ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট, অ্যাপ ডেভেলপমেন্ট, অ্যানিমেশন মাল্টিমিডিয়া, গেম ডেভেলপমেন্ট, ভিডিও এডিটিং, গ্রাফিক্স ডিজাইন সহ বিভিন্ন ধরনের আইটি বিষয়ে কাজ আছে এই কাজগুলো নিয়ে আপনি ভাল পরিমান বেতন তুলতে পারবেন।

আরো পড়ুনঃ  মালয়েশিয়া কোন ভিসা ভালো ২০২৪

যারা অনেকেই আছে বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় গিয়ে কাজে নিয়োজিত হতে পারে এক্ষেত্রে তারা সাধারণত বাংলাদেশ থেকে ঐ সমস্ত দেশের ওয়েবসাইটগুলোতে ঘাটাঘাটি করে আবেদন করে পরবর্তীতে তারা তৈরি করে বাংলাদেশ থেকে কর্মী নিয়ে যায় তাদের কোম্পানিতে কাজ করার সুযোগ তৈরি করে দেয় এবং পরিমাণ বেতন এবং পাশাপাশি নানা ধরনের সুযোগ-সুবিধা যাতায়াত ভাড়া সহ আরো অনেক কিছুই তারা প্রদান করে।

মালয়েশিয়াতে কাজ পাওয়ার উপায়

মালয়েশিয়াতে কাজ পাওয়ার জন্য আপনারা অনলাইনের মাধ্যমে বিভিন্ন জব ওয়েবসাইটগুলো তে চোখ রাখতে পারেন অথবা মালয়েশিয়ান যে সমস্ত সরকারি জব ওয়েবসাইট রয়েছে এসব ওয়েবসাইটগুলোতে সিভি তৈরি করে সাবমিট করতে পারেন। এক্ষেত্রে মালয়েশিয়া ঐ সমস্ত কোম্পানিগুলো আপনার সাথে যোগাযোগ করবে এবং আপনার একটি ভিসা তৈরি করে আপনার দেশ থেকেই মালয়েশিয়াতে নিয়ে যাবে এবং বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা প্রদান করবে। তবে অবশ্যই সমস্ত কাজগুলোতে এপ্লাই করবেন যে কাজগুলো আপনার দক্ষতা আছে এবং আপনি ভালো পরিমাণ তাদেরকে আউটপুট দিতে পারবেন।

তাছাড়াও বাংলাদেশের সমস্ত সরকারি অথবা বেসরকারি রয়েছে সে সমস্ত এজেন্সির সাথে যোগাযোগ করে আপনারা মালয়েশিয়ার কাজ নিতে পারবেন। তাই অবশ্যই বাংলাদেশ থেকে অভিজ্ঞতা তৈরি করে অথবা ভালো কোন কোম্পানির মাধ্যমে প্রশিক্ষণ নিয়ে মালয়েশিয়াতে কাজের জন্য আবেদন করতে হবে এক্ষেত্রে সরকারি অথবা বেসরকারি অথবা মালয়েশিয়ার দূতাবাসের মাধ্যমে আপনারা কাজের জন্য আবেদন করতে পারেন আমরা অন্যান্য কনটেন্ট এর মাধ্যমে দেখিয়েছি যে মালয়েশিয়াতে আপনারা কিভাবে ভিসার জন্য অথবা কাজের ভিসার জন্য আবেদন করবেন।

আরো পড়ুনঃ  মালয়েশিয়া প্রিমিয়াম ভিসা কিভাবে পাবেন

অথবা আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা ওয়ার্ক পারমিট ভিসা এবং অন্যান্য দেশে যাওয়ার জন্য কি কি কাজ জানা লাগবে এবং কোন কাজে কত বেতন এবং কোন কাজে যাওয়া আপনাদের জন্য সবথেকে ভালো হবে এই নিয়ে বিস্তারিতভাবে তুলে ধরেছি। সেই সাথে আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা নানারকম বিদেশি সম্পর্কে জানতে পারবেন এবং কাজের বেতন সম্পর্কে এবং যাওয়ার সুযোগ সম্পর্কে আপনারা জানতে পারবেন।

সতর্কতাঃ

মালয়েশিয়াতে কোন কাজ পাওয়া নিয়ে অথবা কোন ভিসা সংক্রান্ত যে কোন তথ্যের জন্য সরকারি সহায়তা নিবেন অথবা আপনারা পরিচিত কোন ব্যক্তির মাধ্যমে যোগাযোগ করে ভিসা সংক্রান্ত তথ্য গুলো জেনে নিতে পারেন কারণ বর্তমানে ভিসা প্রতারণার হার দিন দিন বেড়েই চলেছে। তাই অবশ্যই পরিচিত কোন ব্যক্তি অথবা শিক্ষিত কোন ব্যক্তির মাধ্যমে আপনারা ভিসা সংক্রান্ত যাবতীয় তথ্য গুলো জেনে নিবেন। ধন্যবাদ আজকে আমাদের মালয়েশিয়া কাজের চাহিদা বিষয়ে বিস্তারিত তথ্য।

 

2 Comments

  1. Assalamualaikum I hope everyone is well. Brother or sister, I’m going to do some work, I hope I won’t spoil your work .I can do agricultural work or restaurant work know road cleaner work or food packing work or hotel work know My Bangladeshi son, we know something Assalamualaikum

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *