মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করা

মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করা
মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করা

মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন SC<space> নিবন্ধন স্লিপের ৮টি সংখ্যা< space>D< space> ৪ টি সংখ্যার জন্ম সাল (-) দুই সংখ্যার জন্ম তারিখ লিখে পাঠিয়ে দিন ১০৫ নম্বরে। পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে ভোটার আইডি কার্ডের নাম এবং নাম্বার সহ বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

উদাহরণ: SC 55423633 D 2002-18 Send to 105

উপরের দেওয়া নাম্বার অনুযায়ী খুব সহজেই মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করে নিতে পারবেন এক্ষেত্রে শুধুমাত্র মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এইভাবে মেসেজটি লিখে নিবন্ধন অনুযায়ী ডেট অফ বার্থ সঠিকভাবে উল্লেখ করে পাঠিয়ে দিন ১০৫ নাম্বারে এবং ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যেই মোবাইল দিয়ে আইডি কার্ড পেয়ে যান।

এনআইডি নাম্বার দিয়ে অথবা হাতে থাকা ভোটার স্লিপ এর নাম্বার দিয়ে খুব সহজেই অনলাইন থেকে রেজিস্ট্রেশন করলেই আপনার ভোটার আইডি কার্ডটি ডাউনলোড করতে পারবেন। এটির জন্য আপনাকে https://services.nidw.gov.bd/nid-pub/claim-account প্রবেশ করতে হবে। যার এনআইডি কার্ড উত্তোলন করতে চাচ্ছেন তার এনআইডি কার্ডের নম্বর জন্ম তারিখ এবং ছবিতে দেখা কেউ আর কোডটি দিয়ে সাবমিট করলেই মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ডবিস্তারিত
উদাহরণ:SC 55423633 D 2002-18 Send to 105
মেসেজ পাঠানোর নাম্বার১০৫ এই নম্বরে
অনলাইনের মাধ্যমেhttps://services.nidw.gov.bd/nid-pub/claim-account
ভোটার আইডি কার্ড পাওয়ার সময়২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে
কোন সিম থেকে করা যায়যে কোন অপারেটরের মাধ্যমেই করা যায়
ভোটার আইডি কার্ড ডাউনলোডডাউনলোড করতে ক্লিক করুন

মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার জন্য আমরা বিভিন্ন ধরনের পদ্ধতি অবলম্বন করে এটি বের করতে পারি এটি অনলাইনের মাধ্যমে করতে পারব অথবা মোবাইলের মেসেজ অপশনের মাধ্যমেও কিন্তু করতে পারব। এই পদ্ধতি সম্পর্কে আমরা এখানে বিস্তারিতভাবে উল্লেখ করেছি যেটার মাধ্যমে আপনারা খুব সহজেই অনলাইনের মাধ্যমে অথবা মোবাইলের মাধ্যমে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন।

আরো পড়ুনঃ  অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার

আপনি যদি নতুন ভোটার হয়ে থাকেন অথবা পুরাতন ভোটার হয়ে থাকেন তাহলে আপনার ভোটার আইডি কার্ড একটি মোবাইল নাম্বারের আওতায় থাকবে। এবং সেই মোবাইল নাম্বার ধরে অনলাইন থেকে ভোটার আইডি কার্ডের স্লিপ নাম্বার অনুযায়ী নির্বাচন কমিশনারের ওয়েবসাইট থেকে একটি একাউন্ট করতে হয়।

সে অ্যাকাউন্টের মাধ্যমে আপনারা খুব সহজেই যে কোন মুহূর্তে যে কোন সময় আপনার ভোটার আইডি কার্ড অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন। এটার জন্য শুধুমাত্র মোবাইলের মেসেজ অপশনে গিয়ে আমাদের মত করে টাইপ করে ১০৫ নম্বরে পাঠিয়ে দিতে হবে।

যদি আপনার এই মোবাইল নাম্বারটি অন্য কোন ভোটার আইডি কার্ডের সাথে ব্যবহার করেছেন অথবা রেজিস্ট্রেশন করে রেখেছেন তাহলে কিন্তু এই মোবাইল নম্বরটা দিয়ে আপনি আপনার ভোটার আইডি কার্ডটি ডাউনলোড করতে পারবেন না এক্ষেত্রে আপনাকে আপনার ভোটার আইডি কার্ড রেজিস্ট্রেশন করার সময় যেই মোবাইল নাম্বারটি ব্যবহার করেছেন সেটি কিন্তু ব্যবহার করা লাগবে তাহলে আপনি মোবাইল নাম্বার দিয়ে খুব সহজেই ডাউনলোড করতে পারবেন।

আর আপনি যদি চান মোবাইল নাম্বার ছাড়া জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড অন্য কোন মাধ্যমে ডাউনলোড করবেন তাহলে। অনলাইনে মাধ্যমে এই পদ্ধতিতে আপনারা কাজ চালিয়ে দিতে পারবেন তবে এক্ষেত্রে কিন্তু আবারো আপনার ওই মোবাইল নাম্বারটি লাগবে। এক্ষেত্রে আপনার মোবাইলে একটি otp কোড পাঠানো হবে সেই কোডটি অবশ্যই দেখানো লাগবে।

আরো পড়ুনঃ  ফেসবুক ভিডিও ভাইরাল করার উপায় ( গোপন টিপস )

আর যদি আপনার মোবাইল নাম্বারটি অন্য কোন পরিচয় পত্র দ্বারা নিবন্ধন হয়েছে সেটি যদি জানতে পারেন তাহলে কিন্তু অবশ্যই আপনার সিম কোম্পানির সঙ্গে কথা বলে নিতে হবে এবং নিকটস্থ রিটেলারের পয়েন্ট থেকে আপনাকে কাস্টমার সাপোর্ট এ গিয়ে এ বিষয়টি ভালোমতো উল্লেখ করে জানিয়ে দিতে হবে তারপরে আপনি একটি সমাধান পাবেন।

যদি এইভাবে নাম্বারটি আপনি পরিবর্তন করতে পারেন তাহলে কিন্তু এটি সম্ভব হবে এক্ষেত্রে আপনার জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করাও কিন্তু পসিবল। এটার জন্য আপনার মোবাইল নাম্বারটি ব্যবহার করতে হবে এবং এসএমএস এর মাধ্যমে পাওয়া জাতীয় পরিচয় পত্রের নম্বরটি আপনি বের করতে পারবেন। এরপরে এনআইডি কার্ডের নাম্বার দিয়ে অনলাইন থেকে রেজিস্ট্রেশন করে আপনার ভোটার আইডি কার্ডটি মোবাইল দিয়ে বের করতে পারবেন।

এক্ষেত্রে যদি আপনার সিম হারিয়ে যাই তাহলে কিন্তু আপনার ওই সিমটি নিকটস্থ কাস্টমার এ গিয়ে উদ্ধার করতে হবে তারপরে আপনার ওই মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করে পুনরায় আবার চেষ্টা করলে ভোটার আইডি কার্ডটি ডাউনলোড করতে পারবেন এক্ষেত্রে আপনার শুধুমাত্র স্লিপ নাম্বার থাকলেই খুব সহজেই করে নেওয়া যাবে।

মোবাইল নাম্বার দেব ভোটার আইডি কার্ড বের করার সহজ নিয়ম

মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার জন্য এই পদ্ধতিতে উদাহরণ: SC 55423633 D 2002-18 Send to 105 নাম্বারে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এইভাবে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন।

মেসেজের মাধ্যমে ভোটার আইডি কার্ড বের করুন

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SC 55423633 D 2002-18 Send to 105 নাম্বারে। যে কোন অপারেটরের সিম থেকে খুব সহজেই এইভাবে মেসেজের মাধ্যমে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন। ভোটার আইডি কার্ডের স্লিপ নাম্বার জন্ম সাল তারিখ দিয়ে খুব সহজেই বের করে ফেলুন আপনার ভোটার আইডি কার্ড।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *