সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি ( নতুন আপডেট )

সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি ( নতুন আপডেট )

আজকে আমরা কথা বলবো সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি এটা নিয়ে। বিশ্বের অন্যান্য দেশের মতো সৌদি আরবের চাকরির বাজার দিনদিন অনেক উন্নত হচ্ছে করণা মহামারীর পর থেকেই নতুন নতুন কর্মসংস্থান তৈরি হয়েছে। 

বর্তমানে দেশটিতে বেকারত্বের হার ধীরে ধীরে একেবারে নিম্ন মুখের দিকে এগোচ্ছে 2022 সালে এসে 6.5 দশমিক হারে পৌঁছেছে বর্তমান এর পরিস্থিতি। এখানে প্রতিনিয়ত জবের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং সেইসাথে দক্ষ লোকদের জন্য রয়েছে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা।

এখানে চাহিদামত প্রতিনিয়ত চাকরির সন্ধান বাড়ছে তাই অনেকে আমাদের কাছে জানতে চেয়েছে যে সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি। আপনি যদি সরকারিভাবে অথবা বেসরকারিভাবে সৌদি আরবে যেতে চান সৌদি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনারা বিস্তারিতভাবে জানতে পারবেন।

বর্তমানে সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি এবং কাজগুলোতে বেতন বেশি তা নিয়ে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব। সেইসাথে জানতে পারবেন যে কোথায় গেলে কি কি কোর্স করলে আপনারা সৌদি আরবে যাওয়ার পরে ভালো পরিমাণ বেতন পাবেন এবং ভালো ভালো কোম্পানি থেকে নিয়োগ পাবেন।

সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি

সৌদি আরবের সবথেকে যে সমস্ত কাজের চাহিদা বেশি তা হল, অটোমোবাইল, কনস্ট্রাকশন, ড্রাইভিং, রেস্টুরেন্ট, ক্লিনিং ইলেকট্রনিক্স, পাইপ ফিটিং, মেকানিক্যাল এই সমস্ত কাজ গুলোর চাহিদা বেশি। যেকোনো ব্যক্তি এই কাজগুলোর উপর যদি দক্ষতা অর্জন করতে পারে তাহলে সৌদি আরবে ভালো কোম্পানিতে কাজ করার সুযোগ পাবে এবং ভালো পরিমাণ বেতন পাবে।

সৌদি আরবে যে কাজগুলোর চাহিদা বেশি
ডিজিটাল মার্কেটিং
ডাটা এনালাইসিস
সোশ্যাল মিডিয়া মার্কেটিং
স্ট্রাকচার কোয়েরি লঙ্গুয়েজ
জাভাস্ক্রিপ্ট
অ্যাপস ডেভেলপমেন্ট
মার্কেটিং রিসার্চ
কাস্টমার রিলেশনশিপ
নার্সিং
প্রজেক্ট ম্যানেজার
ওয়েব ডেভেলপমেন্ট
নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং
অ্যানিমেশন
গেম ডেভেলপমেন্ট
মাল্টিমিডিয়া
গ্রাফিক্স ডিজাইন
কনটেন্ট রাইটিং
অ্যাকাউন্ট ম্যানেজার
বিজনেস এনালিস্ট
ফ্যাশন ডিজাইনার
অর্থনৈতিক বিশ্লেষক
প্রভাষক
আর্কিটেকচার
সিভিল ইঞ্জিনিয়ার
অফিস ম্যানেজার
রাসায়নিক প্রকৌশলী
ডেন্টিস্ট
গ্রাহক সেবা
মেকানিক্যাল ইঞ্জিনিয়ার
ইলেকট্রিক ইঞ্জিনিয়ার
কপি রাইটার
তথ্য বিশ্লেষণ
সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর
নির্বাহী সহকারী
ফার্মাসিস্ট
হিসাব রক্ষক
রিসিপশনিস্ট
ওয়েটার
ড্রাইভিং
ক্লিনিং
পাইপ ফিটিং
ফ্যাক্টরি
প্রকল্প ব্যবস্থাপক
গবেষণা বিজ্ঞানী
এগ্রিকালচার
কম্পিউটার অপারেটর
সেলসম্যান
কেয়ারিং
বাগানবাড়ি রক্ষক

সৌদি আরবের ড্রাইভিং ভিসার চাহিদা বেশি

বর্তমানে সৌদি আরবের ড্রাইভিং ভিসা তে ব্যাপকভাবে চাহিদা রয়েছে। সৌদি আরবে বিদেশিদের আনাগোনা বেশি হওয়ার কারণে সেখানে প্রতিনিয়ত ডাইভিং-এর এর চাহিদা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। সৌদি আরবে কি মুসলিমদের প্রধান রাষ্ট্র হিসেবে ধরা হয়ে থাকে সেখানে প্রতিনিয়ত মুসলিমদের হজ্ব পালনের উদ্দেশ্যে এবং ওমরা পালনের উদ্দেশ্যে মানুষ সেখানে পাড়ি জমিয়ে থাকে।

তাই সেখানে প্রতিনিয়ত ড্রাইভিং এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে। এক্ষেত্রে বিভিন্ন কোম্পানিতে যে সমস্ত গাড়ি গুলো রয়েছে সেখানে ড্রাইভিং নিয়োগ দিয়ে সৌদি আরবের শহর গুলোতে বিভিন্ন শহর গুলোতে সার্ভিস প্রদান করে থাকে তাই তাদের অন্যান্য দেশ থেকে ড্রাইভিং এর জন্য প্রতিনিয়ত লোক সেখানে পাড়ি জমাচ্ছে। এবং সেই সমস্ত কাজগুলোতে বর্তমানে মুসলিম বিশ্বের মানুষগুলোর প্রতি বেশি গুরুত্ব দেওয়া হয়ে থাকে।

আরো পড়ুন: সৌদি আরবে গার্মেন্টস ভিসা, আবেদন, খরচ, বেতন

রেস্টুরেন্ট কর্মীর চাহিদা বেশি

প্রবাসী হিসেবে যারা সৌদি আরবে গিয়ে কাজ করতে চাই তারা চাইলে রেস্টুরেন্ট ভিসার মাধ্যমে সৌদি আরবে গিয়ে কাজে নিয়োজিত হতে পারবে। বর্তমানে রেস্টুরেন্ট ভিসা তে ব্যাপক ভাবে লোক নিয়োগ প্রক্রিয়া চলছে এবং এই সমস্ত কাজগুলোতে ও অন্যান্য কাজের তুলনায় চাহিদা সর্বদা সবসময় বেশি থাকে।

রেস্টুরেন্ট ওভারটাইম কাজ করার সুযোগ রয়েছে। ওভারটাইম কাজ করার সুযোগ থাকার কারণে সেখানে ভালো পরিমাণ বেতনটা সম্ভব যদি কেউ বেশি মাত্রায় কাজ করার ইচ্ছা থাকে এবং সৌদি আরবে কাজ করার ইচ্ছা থাকে তাহলে রেস্টুরেন্টের কাজ করতে পারে।

ইলেকট্রিশিয়ান এর চাহিদা বেশি

সৌদি আরবে ইলেকট্রিশিয়ান এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে কেননা সৌদি আরব সর্বদা আলো এবং এসি ফ্রিজ সহ অন্যান্য ইলেকট্রিক যন্ত্রপাতি ব্যবহার করে থাকে। তাই সেখানে প্রতিনিয়ত ইলেকট্রিশিয়ান এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে। ইলেকট্রিশিয়ান সাধারণত এই সমস্ত বাসা বাড়ির কাজ এবং বিভিন্ন মসজিদ মাদ্রাসা বা প্রতিষ্ঠানের কাজের জন্য নিয়োগ পেয়ে থাকে।

ইলেকট্রিশিয়ান এর কাজ অন্যান্য দেশের তুলনায় সৌদি আরবে বেশিমাত্রায় হয়ে থাকে কারণ এখানে বেশী সংখ্যক মানুষের বসবাস হওয়ার কারণে বিদেশি মানুষের বসবাস হওয়ার কারণে প্রতিনিয়ত এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে। তাই কেউ যদি খুঁজে থাকেন যে সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি তাহলে নির্দ্বিধায় বলা যায় ইলেকট্রিশিয়ান এর কাজের চাহিদা সবথেকে বেশি।

ক্লিনিং ম্যান এর চাহিদা বেশি

সৌদি আরবে ক্লিনের চাহিদা অন্যান্য কাজের তুলনায় অনেকটাই বেশি রয়েছে কেননা প্রত্যেকদিন মসজিদ মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানগুলোতে ক্লিনিং করার জন্য লোকের প্রয়োজন পড়ে। তাই এক্ষেত্রে আগের তুলনায় এই কাজের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

শিক্ষা প্রতিষ্ঠানসহ মসজিদ-মাদ্রাসা বিভিন্ন প্রতিষ্ঠান তৈরি হওয়ার সঙ্গে সঙ্গেই কাজের চাহিদা বৃদ্ধি পাচ্ছে এবং সেইসাথে নতুন নতুন ক্লিনিক ম্যান নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পাচ্ছে।

সৌদি আরবে বাসা বাড়িতে কাজের সুবিধা

সৌদি আরবে হোটেলের কাজের চাহিদা বেশি

সৌদি আরবে হোটেলের কাজের চাহিদা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে এবং ভালো পরিমাণ বেতন পাওয়া যাচ্ছে তবে এক্ষেত্রে হোটেল কর্মী হতে হলে অবশ্যই আপনাকে রান্নার দক্ষতা থাকতে হবে তাহলে এই কাজের চাহিদা অনুযায়ী আপনি বিভিন্ন বড় বড় রেস্টুরেন্টে নিয়োগ পাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরে রেস্টুরেন্টগুলোতে কাজ করতে হলে অবশ্যই আপনাকে ভাল রান্না জানতে হবে এবং প্রফেশনালি রান্না করেন তার একটি প্রমাণ হিসাবে আপনাকে একটি সনদপত্র বা অন্য কোথাও কাজ করেছেন তার প্রমাণ হিসেবে দেখানো লাগবে তাহলে আপনি সৌদি আরবের বিভিন্ন হোটেলে কাজ করার সুযোগ পাবেন।

সৌদি আরবে আবাসিক হোটেলের কাজ

সৌদি আরবে আবাসিক হোটেলের কাজ গুলো সাধারণত পরিষ্কার-পরিচ্ছন্নতায় এবং রুমগুলো ক্লিন করা সহ বিভিন্ন ধরনের কাজ রয়েছে এক্ষেত্রে জামা কাপড় পরিষ্কার, সুইমিং পুল পরিষ্কার, বিভিন্ন ধরনের কাজগুলোতে প্রতিনিয়ত চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

তাই কেউ যদি খুঁজে থাকেন যে সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি তাহলে নির্দ্বিধায় বলা যায় আবাসিক হোটেলগুলোর যে সমস্ত কাজ রয়েছে এই সমস্ত কাজগুলোতে চাহিদা বেশি মাত্রায় দেখা যাচ্ছে। তবে এই ক্ষেত্রে সাধারণত আনুমানিকভাবে বেশি পাওয়া যায় এবং ওভারটাইম সহ কাজ করার সুযোগ রয়েছে।

সৌদি আরবের ডিজিটাল মার্কেটিং এর কাজ

সৌদি আরবে অন্যান্য কাজে নিয়োজিত থাকার পরেও আপনি চাইলে সৌদি আরবের ডিজিটাল মার্কেটিং এর কাজ করতে পারবেন। সৌদি আরবের সবথেকে চাহিদা বেশি কাজের মধ্যে রয়েছে ডিজিটাল মার্কেটিং। এক্ষেত্রে যারা সৌদি আরাবিয়ান ভাষা জানে তারা এই কাজগুলো খুব ভালোমতোই করতে পারবে এক্ষেত্রে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আপনারা ডিজিটাল মার্কেটিং এর কাজ খুঁজে নিতে পারেন। এবং অনলাইনে যে সমস্ত সৌদি আরবের ওয়েবসাইট রয়েছে সে সমস্ত ওয়েব সাইটে গিয়ে আপনারা ডিজিটাল মার্কেটিং এর কাজ খুঁজে বের করে সেখানে আবেদন করতে পারবেন।

তাই যারা মোটামুটি শিক্ষিত রয়েছেন তারা চাইলে সৌদি আরবের ভাষাটা ভালোমতো ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ভালো ধারণা তৈরি করে তারপরে আপ্নারা এ সমস্ত কাজের জন্য আবেদন করতে পারবেন এক্ষেত্রে ভালো পরিমাণ বেতন পাওয়ার সম্ভাবনা আছে এবং পাশাপাশি আপনার অন্যান্য কাজ করার সুযোগ সুবিধা রয়েছে।

সৌদি আরবে ডাটা এনালিস্ট এর কাজ

সৌদি আরবের প্রবাসীদের আনাগোনা হওয়ার কারণে সেখানে ডাটা এনালিস্ট এর প্রয়োজন পড়ে কেননা প্রত্যেকটা মানুষের জন্য আলাদা আলাদা ডাটাবেজ তৈরি করার কাজ বানিয়ে কার্যক্রম পরিচালনা করার জন্য বিভিন্ন ধরনের সফটওয়্যার ভিত্তিক কাজগুলো করা হয়ে থাকে। তাই এখানে বড় বড় ডেভলপার বড় বড় যে সমস্ত কোম্পানি রয়েছে তারা সাধারণত এই সমস্ত ডাটা এনালিস্ট চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাইলে যে কেউ ডাটা এনালিস্ট সৌদি আরবের বড় বড় কোম্পানিগুলো তে নিয়োগ হতে পারবে।

সৌদি আরবে কনস্ট্রাকশন কোম্পানিতে কাজ

সৌদি আরবে কনস্ট্রাকশন কোম্পানিতে কাজের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে এ ক্ষেত্রে যারা বিদেশি শ্রমিক হিসেবে কাজ করতে চান তারা চাইলে কনস্ট্রাকশন কম্পানি গিয়ে কাজ করতে পারবেন এক্ষেত্রে তেমন কোনো অভিজ্ঞতা থাকার প্রয়োজন নাই আপনাকে এক্সট্রা ভাবে ট্রেনিং দিয়ে তারা তৈরি করে নিবে এবং পরবর্তীতে তাদের এই সমস্ত কনস্ট্রাকশন কম্পানি তে কাজ করার সুযোগ তৈরি করে দিবে। তবে কনস্ট্রাকশন কম্পানি তে কাজ করার জন্য অবশ্যই আপনার শারীরিক দক্ষতা থাকতে হবে।

অন্যান্য কাজের মত কিন্তু কনস্ট্রাকশন কম্পানি তে ওভারটাইম কাজ করার কোন সুযোগ নাই এবং আপনি চাইলে এক কোম্পানি থেকে অন্যান্য কোম্পানিতে কাজ করার সুযোগ পাবেন না এটি শুধুমাত্র সৌদি আরবে এমন নিয়ম চালু আছে। তবে আপনি যদি অন্যান্য কোম্পানিতে কাজ করার সুযোগ নিতে চান তাহলে আপনার কোম্পানীর অনুমতি নিতে হবে তারপর এখানে আপনি অন্যান্য কোম্পানিতে যাওয়ার সুযোগ পাবেন।

সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি

সৌদি আরবে বাসা বাড়িতে কাজের সুবিধা

সৌদি আরবে বাসাবাড়িতে কাজের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে কেননা এরাবিয়ানরা তাদের বাসা বাড়িতে অনেক আগে থেকেই একটি করে কাজের লোক রাখার নিয়ম চালু আছে এবং অন্যান্য এরাবিয়ান কান্ট্রি প্রথা চালু আছে তাই এখানে এই সমস্ত বাসাবাড়িতে কাজ করার জন্য দৈনন্দিন শ্রমিকের প্রয়োজন পড়ে। অথবা এখানে পার্মানেন্ট ভাবে কাজ করার সুযোগ সুবিধা রয়েছে এক্ষেত্রে বিভিন্ন কোম্পানির মাধ্যমে সমস্ত লোক গুলো নিয়োগ দিয়ে থাকে।

তবে বাসাবাড়ি কাজের ক্ষেত্রে অবশ্যই আপনার কোম্পানির সঙ্গে চুক্তি করে নিবেন কিভাবে বেতন প্রদান করবে এবং থাকা-খাওয়ার ব্যবস্থা এবং সুযোগ-সুবিধা প্রদান করবে এবং কত টাকা বেতন পাওয়া যাবে এই নিয়েও ভালোমতো বিস্তারিত ভাবে জেনে নিতে হবে তা না হলে পরবর্তীতে আপনাদের বিভিন্ন ধরনের সমস্যার মধ্যে পড়তে পারেন।

আরো পড়ুন: মালয়েশিয়া ফ্যাক্টরি ভিসা আবেদন প্রক্রিয়া সহ বিস্তারিত

অনেকের মধ্যেই সৌদি আরবে বাসাবাড়িতে কাজ গুলো সাধারণত কঠিন কাজ হয়ে থাকে আবার অনেকেই বলে যে বাসা বাড়ির কাজ গুলো অনেকটাই সহজ তবে আনুমানিকভাবে বেশি সংখ্যক মানুষের বাসা বাড়ির কাজ খোঁজার চেষ্টা করে থাকে এ ক্ষেত্রে অনেকেই বাসা বাড়ির কাজ কে বেশি গুরুত্ব দিয়ে থাকে কেননা সেখানে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ করতে হয় এবং সময়-সুযোগ অনেকটাই বেশি পাওয়া যায়।

সৌদি আরবে কোন কাজ ভালো

সৌদি আরবের সবথেকে ভালো কাজের মধ্যে পড়ে মক্কা-মদিনা পরিষ্কার করার কাজ অথবা কাবা শরীফ পরিষ্কার করার কাজ। এই কাজগুলো করার কেউ যদি সুযোগ পেয়ে থাকে তাহলে তার জন্য হবে পৃথিবীর শ্রেষ্ঠ একটি কাজ। আর এই কাজটি পৃথিবীর সকল মুমিন বান্দার জন্য ইচ্ছা পোষণ করবে। কেননা পৃথিবীর মধ্যে সবথেকে সোয়াবের কাজ হল মসজিদ-মাদ্রাসা বা ধর্মীয় প্রতিষ্ঠানগুলো পরিষ্কার করার কাজ। সৌদি আরবে সবথেকে ভালো কাজগুলোর মধ্যে হল কাবা শরীফ পরিষ্কার করা অথবা মদিনা শরীফ পরিষ্কার করার কাজ।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *